তিমির জন্য লজিকবিদ্যা


Thursday 01 January 70

তিমির জন্য লজিকবিদ্যা, ফরহাদ মজহার; প্রথম প্রকাশ ফাল্গুন ১৪১৭, ফেব্রুয়ারি ২০১১। আগামী প্রকাশনী, ঢাকা। পৃষ্ঠা ১৬৮; মূল্য: ৪৫০/=

গণিতের সাথে সঙ্গীত আর সঙ্গীত লহরায় সংখ্যার অন্তর্গত সম্পর্ক কিম্বা রেখার বিন্যাসের রূপ থেকে রূপান্তরের জ্যামিতি আমাদের যে অপূর্ব অভিজ্ঞতার মুখোমুখি করে সেই সংখ্যা, সঙ্গীত আর রেখার অনির্বচনীয় ঐক্যের সুর ও সমগ্রকে একত্রে গেঁথেছে ‘তিমির জন্য লজিকবিদ্যা’। লজিকশাস্ত্র নিয়ে বাংলা ভাষায় রচিত সম্ববত এটাই প্রথম ও একমাত্র উপন্যাস, কিম্বা নতুন কিছু যার কোন সংজ্ঞা এখনও আমাদের জন্য নাই...।

এক উৎসুক কিশোরির বড় হওয়ার ভিতর উপন্যাসের বিস্তর। অন্বেষণের প্রথম ঊষার মননের শৈশব থেকে ক্রমে পরিণতির দিকে যেতে যেতে, তিমির সাথে হেঁটে হেঁটে এক আনন্দময় অভিযাত্রার ভিতর পার হয়ে যাওয়া দর্শন আর যুক্তিবিজ্ঞানের সুশোভিত সৌধ-পরস্পরা। যেন পৃথিবীর ইতিহাসের মত একের পর এক গড়ে উঠেছে ভিত্তিপ্রস্তর, মানুষের অনিঃশেষ জাগরণের প্রসারিত চর্তুদিকে। বুঝি সম্ভাব্য শেষ প্রশ্নটিরও উত্তর নির্ণয়ের শিখর স্পর্শী লজিকের কাছে পৌঁছে যাবে মানুষ একদিন! তখন সসীম আর অসীমের ভেদ লুপ্ত হবে, আর সৃষ্টিশীল সত্তার সাথে মেশিনের ফারাক ঘুচে যাবে। লজিকবিদ্যার দূতিয়ালিতে....।

আমরা টের পাই শঙ্খ ও সমুদ্রের অবিরল ধ্বনির মত যুক্তিও কিভাবে তার শুদ্ধ স্বভাবে সিদ্ধ হতে চায়। নিজেকে নির্মাণের সাথে লজিকের বিনির্মানের ইশারায় কান পেতে তিমিও বড় হতে থাকে, আরও পূর্ণ অভিজ্ঞতায় বয়স্ক হবার অপেক্ষায়।

 


৫০০০ বর্ণের অধিক মন্তব্যে ব্যবহার করবেন না।