চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

অন্যায়....................

দৈনিক আমার দেশ নিয়ে বর্তমান ডিজিটাল সরকারের অতি কারসাজির পরিণতির কি? সেটা মূখ্য নয়, সম্পাদক মাহমুদুর রহমানের ভবিষ্যত নিয়ে আমরা উদ্বিগ্ন।রাষ্ট্রীয় সন্ত্রাস এর শিকার তিনি নিঃসন্দেহে। আমরা তার আশু মুক্তি চাই। (আরো পড়ূন)

ক্ল্যাপ ডিজিটাল বাংলাদেশ ইট হ্যাস স্ল্যাপড অফ ‘ফেছবুক’। ২০ তারিখের ঘটনায় কেন সরকার ৩০ তারিখে রাসুলের পিরিতে উথলাইয়া ঊথল?

সরকার তেনা পেচায়া ইনায়া বিনায়া অনেক কিছু একসাথে বইলা ফেছবুক বন্ধ করার ব্যাপারে যা কইল তার সারাংশ হচ্ছেঃ দেশের প্রবৃদ্ধি ও প্রগতি রুধ করিতে এবং একতা বিনষ্ট করিতে ফেছবুক যারপরনাই খেপিয়া উঠিয়াছে। একই সঙ্গে ফেছবুক জনগনের মনেও আঘাত করিয়াছে। আসলে সরকার উভয় ধরনের রাজনীতিই একঢিলা কইরা ফালাইল। কিন্তু অন্য সবার মত এই সরকারও জনগন নামক বস্তুকে স্রেফ ছাগল ঠাওরাইয়াছে। এর আগে বিবিসি রিপোর্ট করেছে র্যাব মাহাবুবুল আলম নামের একজন ফেইসবুকার কে গ্রেফতার করেছে। ওয়ারী এলাকা থেকে ভোররাতে র্যািবের সাইবার ক্রাইম টিম গ্রেফতার করেছে। র্যাাবের তরফে রনির বিরুদ্ধে সরকারের উচ্চপর্যায়ের হর্তা-কর্তাদের কা (আরো পড়ূন)

শকুন

বাঁচতে হলে মরতে হবে মরার মাঝেই অমর হবে বাঁচার চেয়ে মরা ভালো আঁধার চিরে আসবে আলো। বাঁচতে হলে মরতে হবে এখন তুমি কোথায় যাবে ভয় করলেই ভয়ে খাবে। দেশটা তোমার খাচ্ছে শকুন তাড়াও শকুন জ্বালাও আগুন বাঁচতে হলে মরতে হবে (আরো পড়ূন)

আমার দেশ

আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে পত্রিকার সাবেক প্রকাশক হাসমত আলীর দায়ের করা প্রতারণা মামলায় জামিন পাবার পর পুলিশের কাজে বাধা দানে কারণে দায়ের করা অপর মামলায় জামিন মন্জুর না হলে তাকে কারাগারে প্রেরণ করা হয়েছে। আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানকে গ্রেফতারের জন্য গত মঙ্গলবার গভীর রাতে গোয়েন্দা সংস্থা এবং অসংখ্য পুলিশ বাহিনী পত্রিকাটির অফিস অবরুদ্ধ করেছিলো! বিচিত্র এই দেশ, বিচিত্র এই সরকার, আর সরকারের বিশেষ বাহিনী। (আরো পড়ূন)

আমার দেশ

সরকারের বিপরীত ধারার পত্রিকা "দৈনিক আমার দেশ" বন্ধে সরকারি নানা ষড়যন্ত্র অবশেষে সফল হলো।বন্ধ হয়ে গেল আমার দেশ। অতি সাহসী মাহাবুবুর রহমান গ্রেফতার হচ্চেন শীঘ্রই। কি নোংরা খেলা দেখালো বর্তমান সরকার। স্বাধীনতার পর অসমাপ্ত বাকশাল অবশেষে ডিজিটাল বাকশালে রূপ পেল। স্বাগতম ডিজিটাল বাকশাল। ইতিহাস বলে বাকশাল ঠিকে না। (আরো পড়ূন)

ফেইস বুক

ফেইসবুক সাময়িক বন্ধ!!! ফেইসবুক সাময়িক বন্ধ ঘোষণা কেরেছে বাংলাদেশ সরকার। ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং বিশিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে অপপ্রচারের জন্য সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অবমাননা জন্য পাকিস্তান সরকার ফেইসবুক বন্ধ করেছে। বিষয়টি বাংলাদেশের জন্য স্পর্শকর। মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ দেশে ফেইসবুক বন্ধে সরকারি সিদ্ধান্তে রক্ষণশীল মুসলিস গোষ্ঠী খুশি কিন্তু তরুন সমাজ গতকাল মৌনমিছিল এবং মানববন্ধন করেছে। সরকার নিয়ন্ত্রিত উপায়ে ফেইসবুক পুনরায় চালু করার পথ খুজঁছে। (আরো পড়ূন)

পিংক ফ্লয়েড, বিটলসকে হার মানানো মন্ত্রীবৃন্দ ও রমেশ সেনের লেটেস্ট অ্যালবাম

পিংক ফ্লয়েড, বিট‌ল‌সের মত ব্যান্ড গুলা অ্যাক্টিভ ক্যারিয়ারে গানের জন্য যতটা না হেডলাইন হয়েছে, তার চেয়েও বেশী বার হেডলাইন হয়েছে তাদের ভেতরকার অ’সঙ্গীত’উচিত ঘটনাবলীর জন্য। যেমন বিটলস থেকে লেনন, হ্যারিসনের বের হয়ে যাওয়া, পিংক ফ্লয়েডে ওয়াটার্সের বের হয়ে যাওয়া, ওয়াটার্সের সাথে গিলমোর আর ম্যাসনের ঝগড়া, রিক রাইটের সাথে ঝগড়া, আদালতে দৌড়াদৌড়ি ইত্যাদি। আমাদের দেশের ক্যাবিনেটেও কয়েকজন পিংক ফ্লয়েড আর বিটলস আছেন। এনারা হচ্ছে, যাকে বলে- ইশটার, মিডিয়া ম্যাগনেট। যেমন- কর্নেল ফারুক খান (এখন সামান্য দমেছেন) অ্যাডভোকেট কামরুল ইসলাম (ইদানিং একটু বেশী বাড় বেড়েছেন) রমেশ চন্দ্র সেন (বছরে একটা (আরো পড়ূন)

হাসিনা-মনমোহন চুক্তি: বাংলাদেশের জনগণের উপর সামগ্রিক আগ্রাসনের নীলনকশা

সম্প্রতি জানুয়ারী’২০১০ এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের শেষে যৌথ ইশতেহার প্রকাশের পর বিভিন্ন রাজনৈতিক সংগঠন, বুদ্ধিজীবী ও সুশীল সমাজের বিভিন্ন অংশ তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। চুক্তির ফলাফল, লাভ-ক্ষতি, ভয়াবহতা নিয়ে অনেকেই বিশ্লেষন করেছেন। কিন্তু পুরো চুক্তির সামগ্রিক বিশ্লেষন অর্থাৎ এই চুক্তির রাজনৈতিক, সামরিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক গুরুত্বের জায়গা থেকে পূর্ণাঙ্গ বিশ্লেষণ এখনও পর্যন্ত কেউ হাজির করেন নি। যারা এই চুক্তিটিকে অর্থনৈতিক দিক থেকে বিশ্লেষণ করে লাভ-ক্ষতি বিবেচনা করছেন এটা যেমন ডানপন্থী বিচ্যুতি ঠিক তেমনি হাসিনা-মনমোহন চুক্তিকে শুধু মাত্র নিরাপত্তা-সামরিক (আরো পড়ূন)

বাণিজ্যের ঘোড়ায় সওয়ার কবিতা যখন পণ্যপ্রভূর দাসখতে মলিন ম্লান মল

কবিতাকে তোমরা আন্ডারওয়্যার বানাতে চাও কবিতাকে তোমরা লিপিস্টিক বানাতে চাও কবিতাকে তোমরা রিকন্ডিশনড্ গাড়ি বানাতে চাও কবিতাকে তোমরা রুনালায়লা বানাতে চাও এবং আজকাল বাংলাদেশ (অর্থাৎ বৃটিশ) টোব্যাকো কোম্পানির ক্যালেন্ডারে সাম্রাজ্যবাদবিরোধী বিপ্লবী কবিদের কবিতাও ছাপছে। ( ফরহাদ মজহার : ১৯৮৩, নভেম্বর) পাঠক, শুরুতেই একবার মাশআল্লাহ্ বইলা ন্যান। আপনারা অবগত আছেন, সৃষ্টিশীল বাঙালি সর্বদাই, সর্বকাজেই এক নম্বর হয়। কিছুদিন পূর্বে এই উৎপাদনমুখর সৃষ্টিশীল প্রজাতিটি বোকাচোদা বাঙালিকে এমন এক সৃষ্টিকর্ম উপহার দিয়াছেন, যা এই বিশ্ব সংসারের আর কারও মুরোদে কুলায় নাই। নারীর স্তনপাছাঊরুকে ক (আরো পড়ূন)

ইরাক ইনকোয়ারি: নতুন নাটকের মঞ্চায়নে উপেক্ষিত সত্য

"The inquiry is not a trial." Sir John Chilcot ব্রিটেনের আসন্ন নির্বাচনের সম্ভাব্য তারিখ ৬মে ,২০১০। পার্লামেন্টারি নির্বাচন নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। যেমনটি দেখেছি মার্কিন যুক্তরাষ্ট্রের গেলো নির্বাচনে ওবামার বিজয়ের সময়। "change" প্রত্যয়কে সামনে নিয়ে নতুন শাসকের ওয়াশিংটনের সাদাবাড়িতে( white house) স্হান করে নেওয়া। কিন্তু নির্বাচনের বিষয়টি কেন উল্লেখ করছি তার একটা ব্যাখ্যা রয়েছে। মার্কিন নির্বাচনের পরে এবার ব্রিটেনের নির্বাচনেও ইরাক যুদ্ধ একটি গুরুত্বপূর্ণ ইস্যু। তবে এবার ব্রিটেনের ক্ষেেএ এই ইস্যুর ব্যাপারটা ভিন্নভাবে গুরুত্ব বহন করে। ইরাক যুদ্ধের ব্যাপারে রাষ্ট্রের সর্ব (আরো পড়ূন)