চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

rohingya problem

ROHINGYA:CHEATED OUT OF THEIR LAND Shah Mohammad Fahim Prologue: Shansida Begum finally has a home made of bamboo.Though it is not secure, but it's a world of comfort compared to the refugee shelter that she and her family have called home for the past 10 years.She says she barely remembers life in the country of her birth. Her family, ethnic Rohingyas, fled Rakhine state when she was 12 years old to escape persecution by the military junta, which is accused of severely restricting Muslims' rights to travel & marry and subjecting many to slave labour. Now 22, Shansida (আরো পড়ূন)

রাশিয়া-জর্জিয়া যুদ্ধের এক বছর: ঘটে যাওয়া পরিবর্তন

২০০৮ সালের রাশিয়া-জর্জিয়া যুদ্ধ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের (ইইউসি) দীর্ঘ প্রতিক্ষিত রিপোর্ট কোন রকম বাড়তি হইচৈই তৈরী করেনি। ইউরোপীয় রাজনীতির আদলে পূর্ব-পরিকল্পিতভাবে কোন রকম কড়া সমাপ্তির দিকে না গিয়ে ভারসাম্য রক্ষার চেষ্টা হয় রিপোর্টে। তবে দেখা যাক কেমন হতে পারে প্রকাশিত রিপোর্টের সমাপ্তি? প্রথমত, আবখাজিয়া ও দক্ষিণ ওসেটিয়ার স্বাধীনতার মস্কো ঘোষণার ভবিষ্যৎ বিবেচনায় কোন পরিবর্তনের সুযোগ নেই। কারণ এ অবস্থান থেকে ইউ-টার্ন রাশিয়ার জন্য সম্মানহানিকর। তাই অর্থনৈতিক ও রাজনৈতিক লাভালাভের বিষয়ে চাপ থাকলে দু’টি অঞ্চলকে সমর্থন দিয়ে যাওয়া ছাড়া আপাতত কোন বিকল্প নেই মস্কোর সামনে। যদিও (আরো পড়ূন)

সাধারন জীবন যাপনে দেশীয় সংস্কৃতি

আমাদের জীবন যাপনে দেশীয় সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে চলাটা আজকের এই সময়ে অত্যন্ত কঠিন। তার কারণ গুলোর মধ্যে একটি হলো নির্বিচারে পাশ্চাত্য সংস্কৃতিকে গ্রহন করাটা। আরো বিপত্তি ঘটাই আমরা, যখন এই সংস্কৃতির ভিত্তিতেই স্ট্যান্ডার্ড, সাব- স্ট্যান্ডার্ড এবং below standard এর মানদন্ড দাঁড় করাই। কারণ, তখন আমরা নিজের স্বকীয়তার চাইতে অনুকরণের দিকে বেশী মনযোগী হয়ে পড়ি। ঔপনিবেশীক চিন্তার চর্চার মধ্যে এই ধরণের প্রবণতাটা অনেকবেশী দৃষ্টিগোচর হয়। শ্রেনীর দিক থেকে সমাজের মধ্যে যারা ক্ষমতা চর্চার সাথে সরাসরি সম্পৃক্ত তারাই এই চিন্তার ও চর্চার ধারক ও বাহক। বাংলাদেশে যে শ্রেনী বিগত ৩৮ বছর রাষ্ট্ (আরো পড়ূন)

ডলার আধিপত্যের দিন শেষ হতে চলেছে। ড. রন পল*

ডলার আধিপত্যের দিন শেষ হতে চলেছে। ড. রন পল* (২০০৬ সালের ১৫ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে দেয়া বক্তৃতা) ------------------------------------------- তরমজা: মোহাম্মদ আরজু ------------------------------------------- শত বছর আগে এটাকে ‘’ডলার কূটনীতি’ বলা হতো। দ্বিতীয় বিশ্বযুদ্ধের, বিশেষত ১৯৮৯ তে সভিয়েত ইউনিয়নের পতনের পর ওই নীতি ‘ডলার আধিপত্য’ হিশাবে নয়া রুপ পেল। কিন্তু বিশাল কামিয়াবির অনেকানেক বছর পার করে এখন আমাদের ডলারের আধিপত্য খতম হতে চলেছে। এককালে যথার্থই বলা হতো-- যার আছে স্বর্ণভান্ড, তার কাছে রাজদন্ড। সাফসাফ ও সৎ বাণিজ্যের বেলায় ‘প্রকৃত মূল্য’ সম্ (আরো পড়ূন)

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পরিস্তিতি,প্রতিক্রিয়া চীনের জড়িয়ে যাবার আশংকা- ১

গত কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে এক ধরনের ঘোলাটে পরিস্তিতি উদ্ভব ঘটেছে। তবে সামনের দিনে তা আরো ঘনীভুত হবার সম্ভাবনাকে আন্তঃর্জাতিক পরিস্তিতির আলোকে দেখবার জন্যই এই লেখায় কিছু বিষয়ের দিকে আলোকপাত করব। যা আমাদের জাতীয় স্বার্থ এবং সার্বভৌমত্বের প্রশ্নের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। বঙ্গোপসাগরে বাংলাদেশের কর্তৃত্ব নিয়ে বর্তমানে সংশয় দেখা দিয়েছে। তার কারনগুলোর একটি হল মিয়ানমার আর ভারত বাংলাদেশের বঙ্গোপসাগরে তাদের যে অংশ নির্ধারন করেছে তাতে বঙ্গোপসাগরে বাংলাদেশের মালিকানা থাকে কিনা তা অনেকটাই প্রশ্নের সম্মুখীন। যে জাতি তার পাঠ্যপুস্তকে সমুদ্রসীমা বাদ রেখে স্হল সীমানা কত (আরো পড়ূন)

শিক্ষানীতি ২০০৯ এর খসড়া প্রসঙ্গে ছাত্রসমাজ : প্রশ্ন শুধু সেকুলার কিংবা ধর্মীয় নয় ।

--------------- জাতীয় অধ্যাপক কবির চৌধুরির নেতৃত্বে জাতীয় শিক্ষানীতি ২০০৯ প্রণয়ন কমিটি গঠন করা হয়েছিল গত ৬ এপ্রিল। স্বাধীনতার ৩৮ বছর পর এ শিক্ষানীতি দেশের ১০ম শিক্ষানীতি/শিক্ষাকমিশন রিপোর্ট হিসেবে প্রকাশ হতে যাচ্ছে। নতুন শিক্ষা নীতি কমিটি গত ৭ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী বরাবর তাদের রিপোর্ট পেশ করে। রিপোর্টটি শিক্ষা মন্ত্রনালয়ের ওয়েবসাইট www.moedu.gov.bd -তে সবার জন্য উন্মুক্ত করে রাখা হয়েছে। যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে খসড়া প্রতিবেদনটি সর্ম্পকে ই-মেইলে মতামত পাঠাতে আহবান করেছে সরকার। এ পর্যন্ত কারা কারা কেমনতরো মত-অমত জানিয়েছেন শিক্ষামন্ত্রনালয়কে সে বিষয়ে জানা যায়নি। তবে (আরো পড়ূন)

ভব নদী

'মাঝি, আর কতো দূর?' এই নিয়ে কমপক্ষে সাতবার এই প্রশ্নটা করলাম। মাঝি ফিরেও তাকালো না। আপন মনে আপন কাজে ব্যস্ত। এমন নদী আর দেখি নাই। কূল কিনারার কোন নির্দেশ নাই। চলছি তো চলছি। এ যেন অকূল দরিয়া। মাথার উপর দ্বি প্রহরের সূয্য। কোন তেজ টের পাওয়া যায় না। নদীর জল ঠিকরে আলো পড়ে চোখে। চোখ ধাঁধিয়ে আসে। ছৈয়ের ভেতর শুয়ে শুয়ে চোখ ধাঁধানো জলের নকশা দেখতে দেখতে.. চমৎকার একখানা বাগান। নন্দন কানন। বসন্তী বাতাসে ফুলের সুবাস। কিছু মানুষের জটলা দেখা যাচ্ছে। শুনতে পেলাম কে যেন বলছে 'সে এসে গেছে'। কে? একজন চমৎকার যুবাপুরুষকে ঘিরে সবাই দাঁড়িয়ে আছে। স্মিত হাসি মাখা কোমল কান্তি মুখ। কেউ কিছু বলছ (আরো পড়ূন)

“বাইরের দর্শন মাথায় নিয়ে এখানকার নতুন রাজনৈতিক বয়ান গড়ে তুলতে পারবেন না”- (চিন্তার পাঠচক্রে ফরহাদ মজহার)

দর্শন আপনাকে পড়তে হবে মূল টেক্সট থেকে। আপনি নিটশে, স্পিনোজা পড়বেন, তো সেটা পড়তে হবে মূল টেক্সটেই। তবে এগুলো তো পশ্চিমের। পশ্চিমা দর্শনের জিনিস। কিন্তু এখানে এর প্রাসঙ্গিকতা কী। আপনি তো পড়বেন কুরআন, মুহাম্মদ, বেদ, শ্রীকৃষ্ণ, লালন। আপনি ওগুলো পড়েন কেনো। আপনার কাছে তবে প্রশ্নটা কী। ওখানে পশ্চিমা জায়গায় জ্ঞানের ক্ষেত্রে নিশ্চিত হবার প্রশ্ন আছে। মানে নিশ্চয় জ্ঞানের সমস্যা। আপনি যে জানেন, এটা আপনাকে নিশ্চিত হতে হবে। পশ্চিমা জ্ঞানের এটি একটি মৌলিক জায়গা। তাহলে কি আমাদের এখানে জ্ঞান নাই? আমাদের এখানে এটা জ্ঞানের নিশ্চয়তা থেকে শুরু হয় নাই। সেটা অন্য জায়গা থেকে। আর এটাই আপনাকে গভ (আরো পড়ূন)

চিন্তার পাঠচক্রের আলোচনা

গত ৬ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যায় চিন্তার পাঠচক্রে কোনো নির্ধারিত বিষয় না থাকলেও শিয়া ধর্মতত্ত্ব, সুন্নী মতাদর্শ, ইরান-ইরাক এবং বাংলাদেশের রাজনৈতিক ইতিহাস ও সা¤প্রতিক পরিস্থিতিসহ আলোচনায় নানান বিষয় উঠে আসে। আলোচনায় কবি ফরহাদ মজহারের সঙ্গে অংশ গ্রহণ করেন মোহাম্মদ তানিম নওশাদ, আনিসুল হামিদ টুটুল, আর কে রণি ও খোমেনি ইহসানসহ আরো অনেকে। শুরুতে ধর্ম প্রসংগ আসলে তানিম প্রসংগ ধরে আলোচনার গতিকে শিয়া মতাদর্শের দিকে নিয়ে যান। তিনি শিয়া ধর্মে ‘মাহদী’ সম্পর্কিত ধারণা বিষয়ে বলে- মাহদী ধারণার সম্পর্ক খ্রিস্টতত্ত্বের ট্র্রিনিটি ধারণার সাথে। এই ধারণা শিয়া ধর্মে খুবই মৌলিক একটা বিষয়। অনেকাংশে (আরো পড়ূন)

“ব্যক্তিগত সম্পত্তি” বিষয়ক চিন্তার পাঠচক্রের আলোচনা

ব্যক্তিগত সম্পত্তি পাঠ করলে আপনি ফিলোজফিতে সহজে ঢুকে যেতে পারবেন। যদি এটা আগে থেকে পাঠ করা থাকে তবে আপনার জন্য দর্শনের জায়গায় এটা হবে নগদ লাভ। কিন্তু আপনাকে তার জন্য ঠিক করতে হবে কিকরে আপনি আগাবেন। অর্থাৎ ব্যক্তিগত সম্পত্তি বুঝার জন্য দর্শনের জায়গায় তার সাবজেক্ট এবং অবজেক্ট আপনার ঠিক করে আগানোটা পূবশর্ত হিশাবে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর সাথে জড়িত রয়েছে তাৎণিক সময়কে বুঝতে পারার শর্ত আর বর্তমানের কর্তব্য নির্ধারণের জ্ঞান। এটা বুঝতে না পারলে যেমন আপনি পলিটিক্যাললি নিরাকারের উপাসনা কী বুঝতে পারবেন না। একই সাথে আজকের পুঁজির রূপকে বুঝাটাও কঠিন হয়ে যাবে। কবি ফরহাদ মজহার গত ৩০ জ (আরো পড়ূন)