চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

forum activity

first, I want to thank chintaa for creating a space where people will be able to talk about serious issues of our country. those who know this spaces are available now i think it is the right time to intensify our forum activity. (আরো পড়ূন)

Invitation to Study Circle

On thursedays Chintaa organises a pathchokro (study circle). We are now reading on property. If you are interested you are welcome to join us. (আরো পড়ূন)

কাঁটাতারের বেড়া, বর্ডার এবং ভারতীয় সীমান্ত বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ড : ১

২০০৯ থেকে ২০১৮ -- এই দশ বছরে সীমান্তে ভারতের ট্রিগার হ্যাপি বি এস এফ ২৯৪ জন বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে, এটা বন্ধু রাষ্ট্রের কীর্তি সম্বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কম করে করা সরকারী হিশাব। মানবাধিকার সংস্থাগুলোর হিশাব আলাদা। তুলনার জন্য ইমেজে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অধিকারের তুলনামূলক পরিসংখ্যান দিয়েছি। গত পাঁচ বছরের সীমান্ত হত্যাকাণ্ড সংক্রান্ত আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যান হচ্ছে ৪৬ (২০১৫), ৩১ (২০১৬), ২৪ (২০১৭), ১৪ (২০১৮), এবং ৪৩ (২০১৯)। একটি ইংরেজি দৈনিক আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখ্যানের ভিত্তিতে এই বলে সংবাদ শিরোনাম করেছে যে ২০১৮ থেকে ২০১৯ --এই দুইবছরেই ভারত (আরো পড়ূন)