পুরুষতন্ত্র ও নারী


Thursday 01 January 70

পুরুষতন্ত্র ও নারী, ফরিদা আখতার; প্রথম সংস্করণ: ৭ ফেব্রুয়ারি ২০০৮/ ২৫ মাঘ, ১৪১৪, দ্বিতীয় সংস্করণ: ১৭ ডিসেম্বর ২০১০/ ৩ পৌষ, ১৪১৭। নারীগ্রন্থ প্রবর্তনা প্রকাশক ঢাকা ১২০৭। পৃষ্ঠা ১২৬/ মূল্য ১৬০/=

‘নারী’ শরীর মাত্র নয়, বায়লজিক শুধু নয় অতএব নারীর মুক্তির প্রশ্ন নিশ্চয়ই শরীরবিদ্যার অধীনস্থ ব্যাপার নয়। নানান দেশকালে ও বিদেশে বিশেষ পরিস্থিতিতে ‘নারী’ ধারণাটি সমাজে যেভাবে তৈরি হয়, হয়েছে বা হবে সেই দিকে নজর নিবদ্ধ  রেখেই নারীর প্রশ্নকে সুনির্দিষ্টভাবে তুলতে ও মোকাবিলা করতে জানতে হবে আমাদের। পুরুষতন্ত্রের উৎপত্তি নারী ও পুরুষের প্রাকৃতিক ভিন্নতা থেকে নয়, পুরুষতন্ত্র সামাজিক ফলে তার উৎখাতের শর্ত ও সম্ভাবনা সমাজের মধ্যেই রয়েছে। এটাই বইটির খোদ কথা। বইটির প্রতিটি লেখাই নারী আন্দোলনের কর্মী ও মেহনতি নারীদের নিয়ে যাঁরা কাজ করেন তাঁদের খুবই পরিচিত এবং অতি অবশ্য পাঠ্য।

মেহনতি নারীর লড়াই-সংগ্রাম থেকেই নারী আন্দোলনের উৎপত্তি। ফলে একদিকে যেমন শ্রমিক, কৃষক মেহনতি নারীর লড়াই-সংগ্রাম থেকে একে আলাদা করা যাবে না, অন্যদিকে শ্রমিক আন্দোলনকেও নারী প্রশ্নকে বুঝতে ও দৃঢ়তার সঙ্গে মোকাবিলা করতে হবে। আমাদের সমাজে এ ব্যাপারে যে ঘাটতি রয়েছে তা পূরণ করবার ক্ষেত্রে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পুরুষতন্ত্রের মোকাবিলা শুধু নারীদের কাজ নয়, তার দায় মূলত বিপ্লবী রাজনীতির ওপরই বর্তায়; আমাদের যার যার দায়িত্ব পালন করে যাওয়াই এখন কাজ।

সূচিপত্র

  • কথাপ্রসঙ্গে।
  • পুরুষতন্ত্র কী?
  • অবাধ ভালবাসা সম্পর্কে লেনিন।
  • শিক্ষা ও নারী।
  • রোকেয়ার উদ্যাননগর এবং “আধুনিকতা”।
  • নারী মুক্তি ও সম্পত্তি: ইতিহাস বিজ্ঞানের মৌলিক অবস্থান প্রসঙ্গে।

 


৫০০০ বর্ণের অধিক মন্তব্যে ব্যবহার করবেন না।