Forgot your password?

'দ্য অডাসিটি অব হোপ'



 
অসম্ভব  সুন্দর একটা বই।
নির্বাচনী কাজে মানুষের সাথে কথোপকথন থেকে বারাক ওবামার এই বইটি লেখা।জনসংযোগকালে তিনি বুঝতে পেরেছেন আমেরিকান জনগণের মোলিক শিষ্টাচার,একগুচ্ছ আদর্শ  আর মূল্যবোধ যা আমেরিকান জনগণের সম্মিলিত সচেতনতাকে লালন করেছে আর রেখেছে একই বন্ধনে আবদ্ধ।ইতিহাসের বই পড়ে এই আদর্শ এই মূল্যবোধ জানা যায় না,এইগুলো প্রোথিত আছে মানব হৃদয়ে। এইগুলোর সন্ধান মেলে মানুষদের সাথে মেশার ফলে।

 'রাজনীতি একটা নোংরা খেলা।এই খেলার সাথে বারাক তুমি নিজেকে কেন জড়াচ্ছ?' এই প্রশ্নটি ছিল বারাক ওবামার কাছে সাধারণ মানুষের।  
 কেবল রাজনীতি নয়, রাজনীতিবিদদের  ব্যাপারেও মানুষ হতাশ।

কিন্তু রাজনীতির একটা ঐতিহ্য আছে, আছে একটা সংগ্রামের ইতিহাস। আমাদের স্বাধীনতা থেকে শুরু করে নাগরিক আন্দোলন পর্যন্ত এর একটা বৃহত্তর পরিসর আছে । রাজনীতির একটা সোনালী যুগ ছিল,যখন রাষ্ট্রের সবচেয়ে ভাল মানুষগুলি, সবচেয়ে মেধাবী মানুষগুলি ছিল রাজনীতিতে সক্রিয়। মানুষের ন্যায্য অধিকার আদায়, অন্যায়ের প্রতিবাদ, স্বাধীনতাকামী মানুষের আশা আখাংকার প্রতীক ছিল রাজনীতি।প্রয়োজন সুস্থ ধারার এক নতুন রাজনীতির যা পারস্পরিক সমঝোতার ভিত্তিতে গড়ে উঠবে।

সাধারন মানুষগুলোর স্বপ্নের সীমানা অনেক ক্ষুদ্র। তাদের কাছে স্বপ্নটা দু মুঠো অন্ন আর সামান্য সুখ। তাদের চাওয়ার সীমানাও বেশি নয়। শুদ্ধ বাতাস,বিশুদ্ধ পানি, নিরাপদ পরিবেশ,সন্তানের স্কুলে যাওয়া আর বৃদ্ধ বয়সে মর্যাদা ও আত্মসম্মানের অবসর জীবনটুকু কাটানো এই তাদের চাওয়া।

বারাক ওবামা এই বইটিতে  এক গুচ্ছ আদর্শ আর মূল্যবোধের উপর  ভিত্তি করে  কিভাবে একটি নতুন ধারার রাজনীতির  কথা বলেছেন। সেসব নীতিমালার প্রচন্ড বিরোধিতা করেছেন যেসব নীতিমালার বাস্তবায়ন আমেরিকানদের জন্য কলংক হয়ে দাঁড়িয়েছে আর বিশ্বসমাজে তাদের মরযাদাকে করেছে ক্ষুণ্ণ। তুলে ধরেছেন এই সঙ্কট উত্তরণের একটি রূপরেখা।

 


নিজের সম্পর্কে লেখকঃ / About Me:



Available tags : khondokar rakib,

View: 477

comments & discussion (0)

Bookmark and Share