রক্তের দাগ মুছে রবীন্দ্রপাঠ
রক্তের দাগ মুছে রবীন্দ্রপাঠ, ফরহাদ মজহার; প্রথম প্রকাশ ফাল্গুন ১৪১৪, ফেব্রুয়ারি ২০০৮। আগামী প্রকাশনী, ঢাকা। পৃষ্ঠা ৭২; মূল্য ১০০/=
কবি ফরহাদ মজহার সেই প্রজন্মের একজন, যাঁরা রক্তাক্ত মুক্তিযুদ্ধে আমাদের রাজনৈতিক আবির্ভাবের মধ্যে রবীন্দ্রনাথকেও অর্জন করেছিলেন। কিন্তু তারপর দেখেছেন, রবীন্দ্রনাথকে গ্রহণের তাৎপর্য একদলের কাছে হয়ে দাঁড়িয়েছে গণমানুষের সংস্কৃতি থেকে ইসলাম ও ইসলামের ঐতিহ্যকে মুছে ফেলে 'বাঙালিত্ব'র নামে ঔপনিবেশিক হিন্দু জাতীয়তাবাদী ধারার মধ্যে মিশে যাওয়া। এরই প্রতিক্রিয়ায় অপর একটি ধারা চাইছে ভাষা ও সংস্কৃতির প্রাণবন্ত ধারাবাহিকতার সঙ্গে নাড়ির বন্ধন কেটে আমাদের আরব মুসলমান বানাতে। বাংলাদেশে এখনকার লড়াই এ-দুই সাম্প্রদায়িকতার খপ্পর থেকে বের হয়ে আসা। ফরহাদ মজহার রবীন্দ্রনাথের সৃষ্টিশীলতা, নানা রকম নিরীক্ষা ও আত্মপরিচয়ের প্রশ্নে রবীন্দ্রনাথের নিজেকে 'হিন্দু' হিশেবে প্রতিষ্ঠার ঐতিহাসিক পরিপ্রেক্ষিত বিশ্লেষণের পাশাপাশি সেই অন্বেষণের রাজনৈতিক অভিমুখটাও ধরিয়ে দিয়েছেন। তাঁর ভাবনা ও অবস্থানকে সামনে রেখে উপমহাদেশের হিন্দু- মুসলমানের বেড়ে ওঠার ঐতিহাসিক বাস্তবতা এবং উচু বর্ণের ব্রাহ্মণ পণ্ডিতদের বিরুদ্ধে দাঁড়িয়ে বাংলা গদ্যকে নতুন করে গড়ে তোলার সাহিত্যিক প্রচেষ্টার অসামান্য রাজনৈতিক তাৎপর্য বিচার করেছেন। আর বলাবাহুল্য, ঔপনিবেশিকতার ঔরসে তৈরি বাংলা গদ্যকে ভেঙ্গে সর্বসাধারণের কাছাকাছি নিয়ে আসার রাবীন্দ্রিক লড়াইয়ের ভেতর নিজেকে অতিক্রম করে যাবার ইঙ্গিত ও তাগিদ ছিল। ফরহাদ মজহার মনে করেন, রবীন্দ্রনাথের সঙ্গে পরবর্তী প্রজন্মের সম্পর্ক জননীমূলক। জননীর গর্ভের মধ্যে ভ্রুণের অবিকশিত বন্দিত্ব মোচন হলেই স্বাধীন অস্তিত্ব অর্জন সম্ভব। অগ্রসরমানতা সে কারণেই অস্বীকার এবং বিচ্ছেদময়। ভাষা নিয়ে রবীন্দ্রনাথের ভাবনা ও চকিত অর্ন্তদৃষ্টি, প্রকাশের ভিন্ন ভাষা-প্রক্রিয়ার ইঙ্গিত, অর্থবোধ না ঘটিয়েও কল্পনাকে জাগিয়ে দেবার ক্ষেত্রে বাংলা ভাষার একটি অনালোচিত নিরুপম বৈশিষ্ট্যের দিকে আলো ফেলেছেন লেখক রবীন্দ্রনাথের সুত্র ধরে। ধ্বন্যাত্মক শব্দের অনির্বনীয়তা যা প্রকাশযোগ্য নয় তাকে প্রকাশের শক্তি, সেইসব অনুভব যা এখানে ভাষায় গ্রেফতার হয়নি তাকে প্রকাশের সরাসরি, অব্যবহিত প্রক্রিয়ার দিকে ভাবুক ফরহাদ মজহার আমাদের টেনে নিয়ে যান।
সূচিপত্র
- রবীন্দ্রনাথ আমাদেরই বয়েসী কেউ হবেন ১১
- ঠাকুরকে টপকে যাওয়া গেল না ২২
- রক্তের দাগ মুছে রবীন্দ্রপাঠ ৩৩
- বাংলা ভাষার 'নিত্য প্রকৃতি' এবং তথাকথিত 'প্রমিত ভাষা' ৪৮
- রবীন্দ্রনাথের আত্মপরিচয় ৫৫
- একটু মজা করে শুরু করা যাক ৬৪