ব্যাক্তি, বন্ধুত্ব ও সাহিত্য
ব্যাক্তি, বন্ধুত্ব ও সাহিত্য, ফরহাদ মজহার; প্রথম প্রকাশ ১৪২২ ফেব্রুয়ারি ২০১৬। আগামী প্রকাশনী ঢাকা। পৃষ্ঠা: ২৪৭; মূল্য: ৪৫০/=
বন্ধুর প্রতি দায় ও ভালবাসার সামাজিকতা যগপৎ আনন্দ ও পীড়ার কারণ হতে পারে। আনন্দ এই কারণে যে বন্ধুত্বই রাজনীতি-কারণ রাজনীতি আরম্ভ হয় বন্ধুত্ব দিয়ে, কোনো চাঁছাছোলা আদর্শ দিয়ে নয়। কোনো না কোনো আদর্শ দ্বারা তাড়িতে হয়ে, জেনে বা অনুপ্রাণিত হয়ে ব্যক্তি রাজনৈতিক হয়ে ওঠে। তাহলে, বন্ধুত্বের সামাজিকতা কি নিছকই বন্ধুত্ব? এর পেছনে কি অন্য কিছু কাজ করে না? যদি অর্থনৈতিক কোনো স্বার্থ না থাকে তাহলে বন্ধুত্বের সামাজিকতার ভিত্তি কী দিয়ে বুঝব আমরা? কীভাবে ব্যাখ্যা করা যায়?
বন্ধুবান্ধব যখন একত্র হয় তখন নিশ্চয়ই ন্যুনতম কোনো একটা ‘ডাক’ কাজ করে যাকে রক্ত, পারিবারিক বা জাতিগোষ্ঠী সম্পর্ক বা আর্থসামাজিক লেনদেন থেকে আলাদা করেই বুঝতে হবে। যদি আলাদা করা হয় তাহলে রক্ত পারিবারিক বা জাতিগোষ্ঠী থেকে বন্ধুত্বের দূরত্ব, আর অন্যদিকে বন্ধুত্ব থেকে রাজনীতির দূরত্ব কত দূর? কী করে তা পরিমাণ করা যাবে? এই তর্ক থেকেই সেই গুরুতর রাষ্ট্রনৈতিক প্রস্তাবনার উৎপত্তি: রাজনৈতিক হয়ে ওঠার মানে শক্রমিত্র ভেদজ্ঞান নির্ণয়। ব্যক্তি, বন্ধুত্ব ও সাহিত্য কে আশ্রয় করে রাজনৈতিক সম্পর্কের পর্যালোচনা করেছেন ফরহাদ মজহার, যা পাঠককে রাজনীতির নতুনতর দৃষ্টিভঙ্গির সাথে পরিচয় ঘটাবে।
সূচিপত্র:
- রোকেয়া পাঠের স্থান কাল পাত্র:
- নজরুল: ঐতিহাসিক দ্বিধার তাৎপর্য:
- কবিতার তিন প্রকার ‘প্রকাশ ধারা’: জসীমউদ্দীনের কাব্য বিচার পদ্ধতি:
- নানাভাবে জসীমউদ্দীন পড়া:
- কোথাও দেখার মতো রয়ে গেছে কিছু:
- পরিধি তবুও গোলাকার:
- শামসুর রাহমানের কতিার একটি রাজনৈতিক পাঠ:
- একদিন মিশিবা মাটির সঙ্গে:
- আহমদ ছফা এবং ব্যক্তির মুক্তিতত্ত্ব:
- বন্ধুত্ব:
- শ্রাবণ ও বিপ্লব: যেদিন আমরা ছফাকে কবর দিয়ে এলাম:
- অসময়ে ছফা প্রসঙ্গে:
- আখতারুজ্জামান ইলিয়াসকে যেন শুধু ‘কথাসাহিত্যিক’ হিসাবে পাঠ করা না হয়:
- ইলিয়াসের গল্প, মেডিকেল তত্ত্ব ও টেকনোলজি সংক্রান্ত ভাষ্য:
- সেলিমের জন্য:
- শাচৌ:
- শোকার্ত পূর্ণিমায় খণ্ড চিন্তা:
- ইলেকট্রনিক স্পেসে পদ্য অথবা কাব্যবিচার:
- কবি ও স্বরস্বতী: