বিশ্ব জল দিবস

আমার সবাই জানি, জলের অপর নাম জীবন। আমাদের এই সুন্দর পৃথিবী খুব শীঘ্রই সুপেয় জল সংকটে পতিত হবে; যদি না আমরা এখন‌ই জলের উপযুক্ত ব‍্যবহার ও ব‍্যবস্থাপনার উপর গুরুত্ব দেই।অন্য দিকে জলের অপব‍্যবহার বন্ধ করাও আজ একটি নাগরিক কর্তব‍্যে পরিণত হয়েছে। শুনা যায় যদি তৃতীয় বিশ্ব যুদ্ধ হয় তবে তা পানীয় জলের জন্য হবে।

জাতীয় সংঘের সাধারণ সভা ১৯৯৩ সালে ২২ মার্চ তারিখটিকে বিশ্ব জল দিবস হিসাবে ঘোষণা করেন। জাতিসংঘের সদস্য রাষ্ট্র গুলো নিজেদের দেশে প্রতি বছর ২২ মার্চ বিশ্ব জল দিবস পালন করে এবং প্রয়োজনীয় পরিকল্পনার রূপায়ন করে। আপনি জানেন বর্তমানে পৃথিবীতে ৭০০ কোটি লোক বাস করে; ২০৫০ যে সংখ্যা দাঁড়াবে ৯০০ কোটিতে। প্রত‍্যেক মানুষের দৈনিক গড়ে ৩ লিটার জলের প্রয়োজন। মানুষের পানযোগ‍্য জলের সরবরাহ বজায় রাখার জ‍ন‍্য এখনই পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। তাহলে আসুন আমার সবাই মিলে প্রতিজ্ঞাবদ্ধ হ‌ই -- জলের অপচয় রোধ করে এক সুন্দর ভবিষ্যৎ গড়বার।

 

★বিশ্ব জল দিবস★
 - মধু মঙ্গল সিনহা
আমার সবাই জানি,জলের অপর নাম জীবন।আমাদের এই সুন্দর পৃথিবী খুব শীঘ্রই সুপেয় জল সংকটে পতিত হবে; যদি না আমরা এখন‌ই জলের উপযুক্ত ব‍্যবহার ও ব‍্যবস্থাপনার উপর গুরুত্ব দেয়।অন্য দিকে জলের অপব‍্যবহার বন্ধ করাও আজ একটি নাগরিক কর্তব‍্যে পরিণত হয়েছে।শুনা যায় যদি তৃতীয় বিশ্ব যুদ্ধ হয় তবে তা পানীয় জলের জন্য হবে।
জাতীয় সংঘের সাধারণ সভা ১৯৯৩ সালে ২২মার্চ তারিখটিকে বিশ্ব জল দিবস হিসাবে ঘোষণা করেন।জাতীয় সংঘের সদস্য রাষ্ট্র গুলো নিজেদের দেশে প্রতি বছর ২২মার্চ বিশ্ব জল দিবস পালন করে এবং প্রয়োজনীয় পরিকল্পনার রুপায়ন করে।আপনি জানেন বর্তমানে পৃথিবীতে ৭০০ কোটি লোক বাস করে;২০৫০ যে সংখ্যা দাঁড়াবে ৯০০ কোটিতে।প্রত‍্যেক মানুষের দৈনিক গড়ে ৩ লিটার জলের প্রয়োজন।মানুষের পানযোগ‍্য জলের সরবরাহ বজায় রাখার জ‍ন‍্য এখনই পদক্ষেপ গ্ৰহন করা প্রয়োজন।তাহলে আসুন আমার সবাই মিলে প্রতিজ্ঞাবদ্ধ হ‌ই-জলের অপচয় রোধ করে এক সুন্দর ভবিষ্যৎ গড়ব।

 


নিজের সম্পর্কে লেখক

I am author and poet.Writes in four different language i.e English,Bangali,Hindi and Bishnupriya language.

ছাপবার জন্য এখানে ক্লিক করুন


৫০০০ বর্ণের অধিক মন্তব্যে ব্যবহার করবেন না।