কাকের চোখে ঈশ্বর(একটি ধারণার খোঁজে)
ঈশ্বর একটি ধারণা, যা একটি মানুষ জন্মের পর তার সচেতন মস্তিষ্ক একটি উন্নততর পরম সত্ত্বার সন্ধান করে তারই স্বরূপ।
আমরা অতীতে ফিরে গিয়ে কোন কাজ করে আসতে পারলে তা একটি প্যারাডক্স(স্বয়ংবিরুদ্ধ) সৃষ্টি করবে। ঐ কাজের ফলাফল আমাদের বর্তমানের উপর প্রভাব ফেলবে। মনে করুন আজ থেকে একবছর আগে গিয়ে আপনাকে আমি হত্যা করে আসলাম। কিন্তু আজ তাহলে এক বছর পরে আপনি আমার লেখা পড়ছেন কীভাবে? পৃথিবীতে তো আপনার অস্তিত্ব থাকারই কথা না! সময় আমাদের মহাবিশ্বের চারটি মাত্রার ভেতরে একটি। সময়কে পরিবর্তন করে আমাদের নিজেদের ভাবাটাই চলে না। এই পরম মাত্রাই সকল কার্যকারণের জন্ম দিয়েছে; জন্ম দিয়েছে আমাকে আপনাকে। ভ্রম বলতে যা বুঝানো হয় তা আমরা কম বেশী জানি। তাই পূর্বে একটি দার্শনিক মতবাদ ছিল আমরা যা দেখি তা সত্য নয়। কিন্তু একথার মাধ্যমে আমাদের আমাদের অস্তিত্বকে অস্বীকার করা হয়। যেমনটা আমাদের প্রচ্যের সাধক সন্ন্যাসীরা বলতেন যে, "জগতের সবকিছুই ভ্রম, মায়া মোহের জাল"। কিন্তু একথাটাও একেবারে উড়িয়ে দেয়া যায় না। কেননা মৌমাছিরা আমাদের চেয়ে বেশী বর্ণ দেখতে পায়, আবার গরু দেখে সাদাকালো। প্রশ্ন হচ্ছে আমরা সাদাকে কেনই বা সাদা দেখব, লালকে কেন লাল? বিভিন্ন ব্যাখ্যার ভেতর একটি ব্যাখ্যা হচ্ছে, আমাদের দর্শনাভূতির মূলে কাজ করে কোয়ান্টা, যা আমাদেরকে নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের বর্ণের জন্য লাল, আবার নির্দিষ্ট তরঙ্গ দৈর্ঘ্যের জন্য নীল দেখার দর্শানুভূতি জাগায়। আর এটাই অনান্য প্রাণীর জন্য অন্যান্যভাবে কাজ করে। তাই দেখা এবং বুঝার বিষয়টা আপেক্ষিক। আমরা ঈশ্বরকে নিয়ে প্রশ্ন করি, ঈশ্বরকে নিয়ে ভাবি। কাকেরা কী ভাবে? কাকের কি ঈশ্বরকে নিয়ে ভাবার অবকাশ আছে? আমরা একটি গনিতের আলোচনায় ডুব দেই। একটি সংখ্যাকে শূন্য দ্বারা ভাগ করলে ভাগফল অসীমে হয়ে যায়। আসলে অসীম কী? অসীম মূলত কোন সংখ্যা না, এটা একটা ধারণা। It's just an idea. অনন্তকাল ধরে অসীমের খোঁজ করলেও আমরা অসীমকে খুঁজে পাব না। আপনি যখন বসে বসে অসীমের কথা চিন্তা করছেন তখন আপনি এর বিশালত্বের চিন্তা আনতে পারছেন না, কেননা আপনার দৃঢ়(Consistent) মস্তিষ্ক এরকমের একটা সদা পরিবর্তনশীল (Inconsistent) বিষয় নিতে পারে না। মানে এই মহাবিশ্বের অথবা আপনার মস্তিষ্কে অসীম বলতে কোন বিষয়কে আবদ্ধ করতে পারে না, অবশ্য করার কথাও না। এ নিয়ে গণিতবিদ কার্ট গডেল তার ইনকম্পিলিটনেস থিওরিয়াম(incompleteness theorem) দাড় করিয়েছিল এবং প্রমাণ করেছিলেন, মানুষের জ্ঞান অসম্পূর্ণ। মানে নির্দিষ্ট কোথাও গিয়ে আমরা থামতে বাধ্য, আমাদেরকে সেভাবেই ডিজাইন করা হয়েছে। বার্ট্রান্ড রাসেল ইনকম্পিলিটনেস থিওরিয়ামের বিরোধিতা করেছিলেন। যাইহোক, অসীমতা নিয়ে আমাদের ভারতীয় গণিতবিদ রমানুজানও কাজ করেছিলেন, তিনি সাধারণ একটি সংখ্যা দিয়ে অসীম সিরিজ তৈরি করেছিলেন। যাইহোক, মূল কথায় ফিরে আসি, গডেলের চৌদ্দটি সিন্ধান্তের ভেতরে তিনটি সিন্ধান্ত লিখছি: a. There are other worlds and rational beings of a different higher kinds. b. The world we live on which is not only one in which we shall live or lived. c. There is incomparably more knowable prior than is currently known. আর প্রথম সিন্ধান্তটি ছিল, The world is rational. এই সিন্ধান্তটি ছাড়া পরবর্তী কোন সিন্ধান্তের দিকেই আমরা এগুতে পারি। যাইহোক, উপরেই তিনটি সিন্ধান্ত মোটামোটি একই কথা বলে যে, আমরা একা নই, আমাদের চাইতে উন্নত সত্ত্বা আছে। আমাদেরকে এই অসীমরা নির্দিষ্ট কোন একটা দিকে ফিরিছে নিচ্ছে, আমাদের নির্দিষ্ট কিছু একটা মুখাপেক্ষী করছে। এখন আসি ইনকম্পিলিটনেস থিওরিয়ামে- থিওরি লিখছি কিন্তু না বুঝলেও চলবে। ব্রাকেটে লিখছি- [1. No consistent system of axioms whose theorems can be listed by an effective procedure (i.e., an algorithm) is capable of proving all truths about the arithmetic of the natural numbers. For any such formal system, there will always be statements about the natural numbers that are true, but that are unprovable within the system. 2. An extension of the first, shows that the system cannot demonstrate its own consistency.] মূল বিষয় {১},{২}{৫,৬}.... এভাবে পৃথিবীর সকল ন্যাচারাল নাম্বার নিয়ে একটি সেট {n...} গঠন করা হল। তাহলে এই সেট কি নিজেই নিজের সেট হিসেবে এর ভেতরে অবস্থান করবে। আসলে,The set of all set that don't contain themselves. এটাকে axioms দ্বারা বুঝতে গেলে, আমরা কোন কিছু প্রমাণের ক্ষেত্রে যে axiom। ব্যাবহার করি, তারা কি নিজেরা নিজেদেরকে প্রমাণ করে? আসলে যে সত্যগুলোকে ধরে নিয়ে আমরা সামনে এগুই, যেগুলোকে বলা হয় মৌলিক স্বীকার্য ( postulate)। বস্তুত মৌলিক স্বীকার্যের কোন প্রমাণ হয় না। আমাদের চতুর্মাত্রিক মহাবিশ্বে ঈশ্বর একটি ধারণা। মূল বিষয় হচ্ছে মহাবিশ্ব পরম নয়, কিন্তু মহাবিশ্ব পরম একটা কিছু থাকার নিদর্শন। আমরা ঈশ্বরকে দেখিনি, শুনিনি এসব বলে লাভ নেই, এই প্রশ্ন করা অবান্তর। Every moving needs a prior mover to make the first move that we call God, বলেছিলেন এ্যাকুইনাস।
Who created God? এই প্রশ্নও অবান্তর। কেননা ঈশ্বর হওয়ার শর্ত হচ্ছে, To be Creator, Creator must not to be created. মানে যে ঈশ্বরকে সৃষ্টি হতে হয়, সে ঈশ্বর ঈশ্বরই নন। কথা হচ্ছে, কাকের ঈশ্বর আর মানুষের ঈশ্বর কি এক? এক হবারই তো কথা, কী বলেন? সসীম জ্ঞান নিয়ে অসীম ধাঁধা ভাঙাও তো যে সম্ভব নয়। তবু জ্ঞানের খোঁজে হারিয়ে গেলে দোষ কোথায়?
তবু যারা এই চতুর্মাত্রিক মহাবিশ্বে ঈশ্বরকে দেখা আশা করেন তাদের চোখে গুড়েবালি। ঈশ্বর একটি ধারণা, ঈশ্বরকে ধরা ছোঁয়া যায় না।বরং সবকিছু কিছু একটার দিকে নিশানা দেয়, কোন এক পরম সত্ত্বার ঠিকানার দিকে তাক করে, যাকে আমরা ঈশ্বর বলে থাকি।