শিণ্প ও সংস্কৃতি ডেস্ক


Monday 31 May 10

print

ল্যাম্পপোস্ট, পঞ্চম সংখ্যা । ২২ এপ্রিল ২০১০। সম্পাদকমন্ডলী: আশীষ কোড়োয়া, নাহিদ সুলতানা লিসা, প্রিন্স ও অয়ন আহমেদ। প্রচ্ছদ : সুমন। ১১২ পৃষ্ঠা । দাম ২৫ টাকা

বাজারে এসেছে পাঠচক্রভিত্তিক পত্রিকা ল্যাম্পপোস্টের পঞ্চম সংখ্যা। ল্যাম্পপোস্টের শ্লোগান হল ‘একটি গণতান্ত্রিক প্রয়াস’। প্রবন্ধ, কবিতা, গীতিকা, প্রতিবেদন, গল্প ও পাঠ চক্রটির সাংগঠনিক কিছু লেখালেখি নিয়ে এবারের সংখ্যা।

প্রবন্ধগুলো জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনৈতিক প্রেক্ষাপটে রচিত। বিষয় নির্বাচনে তাদের গণতান্ত্রিক সক্রিয়তার ছাপ রয়েছে, যা লেখার শিরোনাম হতেই স্পষ্ট। “গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধ হোন” শিরোনামে লিখেছেন আশীষ কোড়োয়া, “পাহাড়ি দুর্বৃত্তের সাথে সংঘবদ্ধ বাঙালী অপরাধী চক্রের আঁতাত, আন্দোলন বাধাগ্রস্ত করার পাঁয়তারা” লিখেছেন উ থান ইউ ও হীরা লাল ত্রিপুরা, “বাংলাদেশের সমুদ্র অঞ্চল ও সম্পদের উপর ভারতীয়-মায়ানমার, বহুজাতিক তেল কোম্পানি ও সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ান” লিখেছেন নূর মোহাম্মদ, “দশচক্রে ভগবান ভূত” লিখেছেন রানা আহম্মেদ, “বিচার বহির্ভূত হত্যা-আইনী প্রেক্ষাপট” লিখেছেন ব্যারিস্টার সাদিয়া আরমান, “টিপাইমুখ বাঁধ” লিখেছেন আফরোজা খাতুন, “শুধু টিপাইমুখ নয় হিমালয় জুড়ে চলছে আরও ৫৫৩ বাঁধ, বিশ্বব্যাংক এডিবি এশিয়ার ভূ-প্রকৃতি পরিবর্তন করে দেয়ার ষড়যন্ত্র” শিরোনামে লিখেছেন মোহাম্মদ আরিফুজ্জামান।

সম্পাদকীয়তে বলা হয়েছে, এটি একটি অনিয়মিত প্রকাশনা। এতে রয়েছে দুটি ধারাবাহিক প্রবন্ধ। “মার্কসবাদের নানান দিক” শিরোনামে আছে প্রখ্যাত লেখক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের লেখা এবং “বিভিন্ন পার্টি কংগ্রেস এবং অভ্যন্তরীণ সংগ্রাম” শিরোনামে লিখেছেন আজিজুল হক।

এই সংখ্যার কবিরা হলেন; সঞ্জয় দেবনাথ, রাসেল, কিশোর ফয়সাল, হানিফ রাশেদীন, মিজানুর রহমান বেলাল ও রুদ্র শায়ক। “ক্রসফায়ার-১” শিরোনামের গীতিকা লিখেছেন জুবায়ের রাসেল। “বাঘাইছড়ির সাজেক ইউনিয়নে ঘটে যাওয়া ঘটনার পর্যবেক্ষণ ও মতামত” এবং “লালগড়” শিরোনামে দুটি রিপোর্টই লিখেছেন আফরোজা খাতুন। “মাও-সে-তুঙ”কে স্মরণ করে লিখেছেন আবু ফয়সাল। “কমরেড” শিরোনামে গল্প লিখেছেন প্রিন্স।

এতে আরো সংযুক্ত করা হয়েছে “পাহাড়ী ছাত্র, যুব ও নারী সম্মেলন ’০৯”-এ প্রিন্সের বক্তব্য। এছাড়া রয়েছে একটি প্রতিবাদ লিপি। এই বছরের ১৩ জানুয়ারী দৈনিক কালের কণ্ঠ পত্রিকার ‘রাজকূট’ সাময়িকীতে “রহস্যময় ল্যাম্পপোস্ট” শিরোনামে একটি প্রতিবেদন ছাপানো হয়। ল্যাম্পপোস্ট দেশের ১১টি দৈনিকে এই প্রতিবেদনের প্রতিবাদলিপি পাঠালেও কোনো পত্রিকাই ছাপে নাই। সেই প্রতিবাদ লিপি ল্যাম্পপোস্টের এই সংখ্যায় প্রকাশ করা হয়েছে।

 

 


প্রাসঙ্গিক অন্যান্য লেখা


লেখাটি নিয়ে এখানে আলোচনা করুন -(0)

Name

Email Address

Title:

Comments


Inscript Unijoy Probhat Phonetic Phonetic Int. English
  

View: 2193 Leave comments (0) Bookmark and Share


Go Back To Arts & Culture
EMAIL
PASSWORD