চিন্তা প্রতিবেদক


Saturday 24 July 10

print

‘ত্রিমাত্রা’ গানের দলটি যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলা থেকে। সময়টা ছিল দুই হাজার দুই সালের ডিসেম্বরের সাত তারিখ। চন্দন, পলাশ, সুমি, তারেক, রাজন, সাগর আর জনি, এই সাত জন নিয়াই গড়ে উঠেছে ত্রিমাত্রা। তবে মানুষ সাতজন হলেও দলটি কিন্তু সাতমাত্রা না। ত্রিমাত্রা। যার রহস্য সাত ব্যক্তিতে না। ধারাগত তিন মাত্রার মধ্যে। যেমন ত্রিমাত্রার জবানে, ‘লোক, শাস্ত্রীয় ও আধুনিক এই তিনধারাকে সঙ্গী করে তাদের পথচলা’। এই তিনে মিলেই ‘ত্রিমাত্রা’র দেহপ্রাণ।

এই বছরের ফেব্রুয়ারিতে দলটির প্রথম এলবাম “আগামীকালের সূর্য” বের হয়েছে। নামটি রাখা হয় এলবামেরই একটি গান থেকে। মোট নয়টি গান রয়েছে এলবামটিতে। বৃষ্টির ধরণী, আগামীকালের সূর্য, স্বপ্নমেলা, দিতাম দিতাম, ইচ্ছাকৃত ভুলে, ঝুমুর ঘুঙুর, স্পর্শ, সুবিধাবাদী ও অবুঝ বাড়াবাড়ি। ‘ঘাস ফুল আর সরষে ফুল, এমন কিছু নয় সে ফুল, যদি ফোটে ও ফুল মন ফুল, জীবনের শাখা গুড়ি, আমি তোমাদের ঘরে সাঝের রক্ত ছড়িয়ে দিতে পারি, আমি আগামীকালের সূর্যটা আজকেই এনে দিতে পারি..., আমি তোমাদের মনের দূষিত নদীর সকল জল শুষে নেবো’ এই কয়টি লাইন ‘আগামী কালের সূর্য’ গানটির। গানটিতে আছে গণমানুষের সাথে এক হয়ে থাকার বাসনা। আছে প্রতিটি গানে তারুণ্যের বলা না বলা অনেক কথা, তেজ আর নিজেকে প্রকাশ করার উদ্দীপ্ত বাসনা। শুধু কি তাই? বাংলাদেশের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর জীবনের সুরধারাও উঠে এসেছে এলবামটিতে। দিতাম দিতাম এবং স্বপ্নমেলা গান দুইটিতে সাঁওতালী সুরের ছাপ স্পষ্ট। ‘শীতল জলের বিষণ্নতা পিপাসায় উন্মুখ, কালো দীঘির শীতল জলে পদ্ম পাতার সুখ, কি সুখ ছিল কাজল চোখের কালো দীঘির জলে’ সুন্দর কথাগুলো ‘ইচ্ছাকৃত ভুলে’ গানটির। গানটির চমৎকার গাঁথুনিতে বাঁশি ও যন্ত্রের অনুষঙ্গে লোকজ ব্যাঞ্জনার আকুল দুলুনি উপচে পড়ে।

আধুনিক কাঠামোর মধ্যে থেকে সহজ ও সাবলীল ভাষাভঙ্গি এই এলবামের গানগুলোর অনন্য বৈশিষ্ট্য। যার সাথে সুর আরো ঘনিষ্ঠ হয়ে এক অভিন্ন মাত্রা তৈরি করেছে। দেশীয় বাদ্য যন্ত্রের ব্যবহার এলবামটির আরো একটি বৈশিষ্ট্যসূচক প্রয়াস; যা আসলে এর প্রতিটি গানকেই সমৃদ্ধ করেছে। অবশ্য এখানে আরেকটু যত্মশীল হওয়ার দাবি আছে। সামনের দিকে আরো চমৎকার কিছু কাজ পাওয়া যাবে, এই আশা করা যায়।

এলবামটি বাজারে এনেছে অগ্নিবীণা।


প্রাসঙ্গিক অন্যান্য লেখা


লেখাটি নিয়ে এখানে আলোচনা করুন -(0)

Name

Email Address

Title:

Comments


Inscript Unijoy Probhat Phonetic Phonetic Int. English
  

View: 1467 Leave comments (0) Bookmark and Share


Go Back To Arts & Culture
EMAIL
PASSWORD