চিন্তা ডেস্ক


Monday 16 August 10

print

চট্টগ্রাম থেকে প্রকাশিত হয়েছে সাহিত্য বিষয়ক ছোট কাগজ প্রভোর এর প্রথম সংখ্যা। সংখ্যাটি নিবেদন করা হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী নির্যাতিত মানবতার কবি মাহমুদ দারবিশকে। শুরুতেই মাহমুদ দারবিশের ‘আমি আসছি তোমার চোখের ছায়ায়’ কবিতাটির অংশবিশেষ, সেই সাথে কবিতার বক্তব্যের সাথে মিল অলঙ্করণ। কবিতাটি তরজমা করেছেন দারবিশ গবেষক শাহাদাৎ তৈয়ব। তার পরেই আছে রাফসান গালিবের লেখা ‘ত্যাগকাব্য ভালোবাসায়’ কবিতাটি, দারবিশকে উৎসর্গ করে।

কাগজটির সম্পাদকীয়ের প্রথম কয়েকটি লাইন এরকম; ‘‘আমরা প্রতিনিয়ত দেখি। পরিবার, প্রেম, ডিভোর্স, জঙ্গি, ফেসবুক, শেয়ার বাজার, নির্বাচন, এশিয়ান হাইওয়ে, টিপাইমুখ, পিলখানা, পথশিশু, হকার, মসজিদের জুতাচোর, ব্যাংকের ঋণখেলাপি, অন্ধকার রাস্তার প্রস্টিটিউট, সর্বোপরি একটি ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন এখন আমাদের নিত্য দিনের দেখার বিষয়। ইনকামিং-এ ফ্রি আউটগোয়িং, সাবান কোম্পানির আয়োজনে ঘসামাজা করা সুন্দরীদের দৈহিক হাসি কিংবা টুথপেস্টের কল্যাণে গায়ক হয়ে উঠা, অথবা এফএম রেডিওতে ঘার পর ঘণ্টা রেডিও জকিদের বিশেষ আবেদনময় লেকচারের মোহে আচ্ছন্ন, উত্তেজিত হয়ে থাকার যুগ এখন। তাই মনপুরা দেখে আমরা যতটা না উত্তেজিত হই, টিপাইমুখ শুনে যেন ঠিক ততটাই স্তব্ধ, ঠাণ্ডা হয়ে যায় আমাদের রক্ত, আমরা যারা এই প্রজন্মের, এই সময়ে বেড়ে উঠছি, তাদের। ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ বলাটা এখন যতটা না দায়িত্ববোধের দায় গ্রহণ করে, তার চে’ বেশি সামাজিক স্ট্যাটাস রক্ষার ব্যাপার। জাতীয় কবির ভাষায়, “বোনাফাইড বাঙালি ছেলেদের ‘ফল-ইন-লভ’-টাই রপ্ত হয়ে গেছে, লড়ালড়ির ‘ফল-ইন’টা তাদের হয়ে শতাব্দী পূর্বে পিতৃপুরুষেরাই করে গেছেন।”

গল্প, গদ্য, অণুগদ্য, কবিতা, একাঙ্কিকা, দিনলিপি দিয়ে সাজানো হয়েছে কাগজটির বিষয় সূচি। এ সংখ্যার কবিরা হলেন, ফারাহ্ শারমিন ঊর্মি, শহিদুল ইসলাম, মঈদ উদ্দিন তৌহিদ ও রাফসান গালিব। ‘আমরা সচেতন! আমরা শিক্ষিত!’ শিরোনামে গদ্য লিখেছেন আসবাবীর রাফসান। গল্প লিখেছেন মিথিলা জান্নাত, শাফাক বিন নূর, ওয়াহিদ সুজন, আসমা সাদেকা ও মাসউদুর রহমান। আছে আসমা সাদেকা’র দিনলিপি। একাঙ্কিকা ‘একান্তের সাড়া’ লিখেছেন শারমিন আকতার জুঁই। অণুগদ্য লিখেছেন ইমরান সিফতি ও রাফসান গালিব।

শিল্প সাহিত্যের অনুশীলন নির্ভর সংগঠন ‘অনাদিকল্প’ এর সাহিত্য বিষয়ক প্রকাশনা হিশাবে আত্মপ্রকাশ করেছিল এই লিটল ম্যাগ ‘প্রভোর’। প্রভোরের প্রথম সংখ্যার সব রচনা অল্পবিস্তর পড়ে বলা যায়; সৃজনশীল এই তরুণেরা নিজেদের দায়িত্বের অংশ করে নিয়েছেন শিল্প-নন্দনবোধকে।

প্রভোর। প্রথম সংখ্যা

সম্পাদক: আসবাবীর রাফসান ও মাসউদুর রহমান

প্রচ্ছদ ও বর্ণবিন্যাস: মাসউদুর রহমান

অলংকরণ: নির্ঝর নৈঃশব্দ্য

৩২ পৃষ্ঠা। ১৫ টাকা

 


প্রাসঙ্গিক অন্যান্য লেখা


লেখাটি নিয়ে এখানে আলোচনা করুন -(0)

Name

Email Address

Title:

Comments


Inscript Unijoy Probhat Phonetic Phonetic Int. English
  

View: 1866 Leave comments (0) Bookmark and Share


Go Back To Arts & Culture
EMAIL
PASSWORD