চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

চিন্তার স্বচ্ছতা আর চিন্তার দায়বদ্ধতা বোধহয় একেবারেই ভিন্ন জিনিস ,অন্তত কিছু মানুষের জন্যতো বটেই।চিন্তার দায়বদ্ধতা মানুষকে চিন্তাদাশে পরিনত করে,তখন যুক্তি হয়ে উঠে পরাস্ত্র করার নির্মম যন্ত্র,এই যুক্তি মুক্তি আনে না ,আনে কলহ,ভাতৃসংঘাত। চিন্তার স্বচ্ছতা আর চিন্তার দায়বদ্ধতা যদি একীভূত না হতে পারে তবে দাসত্বের শৃঙ্খল থেকে এর কখনো মুক্তি মেলেনা।তখন বৈসয়িকতা হয়ে উঠে চিন্তার মূল উপজীব্য। বিষয় প্রলুব্ধতাকে পাশ কাটিয়ে নৈতিকতার প্রশ্নে স্হির থাকা চাট্টিখানি কথা নয়.

 

(আরো পড়ূন)

স্টুয়ার্ট হল (৩ ফেব্রুয়ারি ১৯৩২ -- ১০ ফেব্রুয়ারী ২০১৪)

বয়েস হয়েছিল তাঁর, ৮২ বছর; স্টুয়ার্ট হল (৩ ফেব্রুয়ারী ১৯৩২ – ১০ ফেব্রুয়ারি ২০১৪) ইন্তেকাল করলেন ১০ ফেব্রুয়ারি তারিখে। খবরটা দেরিতে পেয়েছি। অথচ এবার ফেব্রুয়ারিতে দুই একটি বই বের করবার পরিকল্পনা মাথায় নিয়ে তাঁকে আবার পড়বার দরকার বোধ করেছিলাম। নিউ লেফট রিভিউর প্রতিষ্ঠাতা সম্পাদক হিসাবে তিনি বামপন্থি বুদ্ধিজীবীদের কাছে অপরিচিত ছিলেন না। সত্তর-আশি দশক থেকে পাশ্চাত্যে বিধিবদ্ধ জ্ঞান চর্চার ঘাঁটিগুলোতে (একাডেমিক) ‘কালচারাল স্টাডিজ’ নামে নতুন একটা পাঠ্য বিষয় দানা বাঁধছিল। অনেকে সেই ইতিহাস জানেন ও তার বিকাশের ওপর নজর রাখছিলেন। তাঁরাও স্টুয়ার্ট হলের ওপরও নজর না রে (আরো পড়ূন)


কবি শফিকুল রচিত একটি ‘বৃষ্টি আকাংখার কবিতা’

বহুদিন পর আজ বাতাসে বৃষ্টির আভাস,

সোঁদা মাটির অমৃত গন্ধ-

এখনই বুঝি বৃষ্টি আসবে সবারই মনে উদ্বেগ-

তাড়াতাড়ি ঘরে ফেরার ব্যস্ততা।

তবু আমার মনে নেই বৃষ্টি ভেজার উদ্বেগ আমার চলায় নেই কোনো লক্ষণীয় ব্যস্ততা।

দীর্ঘ নিদাঘের পর আকাঙ্ক্ষিত বৃষ্টির সম্ভাবনা অলক্ষ্য আনন্দ ছড়ায় আমার তপ্ত মনে -

আর আমি উন্মুখ হয়ে থাকি বৃষ্টির প্রতীক্ষায় -

এখনই বৃষ্টি নামুক বহুদিন পর আজ বৃষ্টি আসুক।

দীর্ঘ পথে না থাকে না থাকুক বর্ষাতি -

বৃষ্টির জলে যদি ভিজে যায় আমার সর্বাঙ্গ পরিধেয় পোশাক আশাক  তবুও বৃষ্টি আসুক  সমস্ত আকাশ জুড (আরো পড়ূন)


The Sylhet Crisis : Academia, A Symbol of Oppression?

In the midst of the political turmoil we saw the academic crisis in Sylhet, particularly at Shahjalal University of Science and Technology (SUST). What was interesting was the chain of events and the subsequent portrayal by the media of the whole issue. As one may think that the whole issue has been settled but one has to ask whether irrationality has prevailed over reason and logic. Academia should be for the people not the opposite. In Sylhet we saw how a group of reputed academicians backed by Bangladesh’s elitist media were able to overturn a legitimate demand by the lo (আরো পড়ূন)

রাজপুত্র সমাচার-১ - মাহবুব সুয়েদ

এক-সুচনা কথাঃহাজার হাজার বছর ধরে চলে আসা রাজনৈতিক সংস্কৃতির একটি উল্লেখযোগ্য ঐতিহ্য হচ্চে রাজনৈতিক পিতা/মাতার জায়গায় উত্তরাধিকার সুত্রে তাদের পুত্র কন্যাদের আগমন।শুধু আমাদের দেশে নয় এই সংস্কৃতির চর্চা মুঠামোটি বলা চলে গোঠা বিস্বে বিরাজমান।হোক তা রাজনৈতিক দলে,হোক ক্ষমতায় বা রাজতন্ত্রে প্রায় সব জায়গায়ই এর চর্চা বিদ্যমান।হাল জামানায় যদিও বিশ্বায়নের এ যুগে একবিংশ শতাব্দির এই প্রতিযোগিতার যুগে এ উত্তরাধিকার আগমনের সংস্কৃতিকে অনেকটা বাকা চোখে দেখা হয় কিন্তু তার পরেও তা চলছে এবং মনে হয় চলবে।কমিউনিস্ট ভাবধারায় বিশ্বাসি-ইসলামী গনতন্ত্র তথা খেলাফাতে বিশ্বাসি এবং ওয়েস্ট মিনিষ্টার গনত (আরো পড়ূন)

‘দৃষ্টির সীমানায় কবি স্যার শফিকুল ইসলাম’

‘উদভ্রান্ত যুগের শুদ্ধতম কবি শফিকুল ইসলাম’ –নিজাম ইসলাম। তারুণ্যের প্রতীক কবি শফিকুল ইসলাম। তার কাব্যচর্চার বিষয়বস্তু প্রেম ও দ্রোহ। কবিতা রচনার পাশাপাশি তিনি অনেক গান ও রচনা করেছেন। তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। ১০-ই ফেব্রুয়ারী সিলেট জেলায় জন্মগ্রহণকারী কবি শফিকুল ইসলাম প্রাক্তন মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট, ব্রাহ্মণবাড়িয়া জেলার এডিসি ও বর্তমানে বাংলাদেশ সরকারের উপসচিব। তিনি অর্থনীতি, সমাজকল্যাণ ও ইসলামিক ষ্টাডিজ-এ স্নাতকোত্তর। সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য 'বাংলাদেশ পরিষদ সাহিত্য পুরষ্কার' ও 'নজরুল স্বর্ণ পদক' প্রাপ্ত হন। প্রশ (আরো পড়ূন)


A MASTER PIECE OF POETRY

“Tobu O Bristi Asuq” (Let There Be Rain) (A MASTER PIECE OF POETRY) Reviewed By Prof. A.Noor “Tobu O Bristi Asuq” (Let There Be Rain) is a collection of 41 poems of variegated tastes and flavor mostly of personal trend and characteristics by Shafiqul Islam a young poet of great erudition bestowed with an attractive poetic vein . Besides the poem which bears the title of the collection in the mid portion of it ‘Bohu din por Aaz’(Today after a long time) there is a poem ‘Akjon Beer Joddha’(A heroic fighter ).Two addressed to the mother two addressed to the dead father .One (আরো পড়ূন)

বাংলাদেশের রাজনীতি ও আমার ভাবনা

বাংলাদেশের রাজনীতির নোংরা কালচারের মধ্যে হরতাল হল একটি নাম যা কারও কাছে অপরিচিত নয়। হরতাল গুজরাটি শব্দ যার উৎপত্তি অহিংস আন্দোলনের জনক মহাত্মা গান্দির মাধ্যমে।তিনি ব্রিটিশদের কাছ থেকে দাবি দাওয়া আদায়ের জন্য হরতাল পালন করতেন কিন্তু তখন তা ছিলনা কোন আতংকের নাম বর্তমানে যেমনটি শোনা যায়। আমাদের দেশের রাজনীতিবিদদের অদূরদর্শিতা আর হিংসাত্মক মনোভাবের কারনে দেশের সবকিছুই আজ ধবংসের সম্মুখীন। বিশ্বের অন্যান্য দেশ যখন সমৃদ্ধির দিকে এগিয়ে যাওয়ার জন্য প্রতিযোগিতায় লিপ্ত তখন আমার দেশ ক্রমাগত অবনতির দিকে ধাবিত হচ্ছে। এর দায়ভার এককভাবে কোন রাজনৈতিক দলের উপর বর্তানো সমীচীন হবে না বলে আমার ধ (আরো পড়ূন)

বাংলাদেশের সুবিধাবাদী প্রগতিশীল দল এবং একটি হরতাল

গেলবছর, ১৮ই ডিসেম্বর, বাংলাদেশের বামপন্থী দল কমিউনিস্ট পার্টি বাংলাদেশ-সিপিবি এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ, তাদের পূর্ব ঘোষিত সকাল-সন্ধ্যা হরতালকে গতি দেয়ার জন্যে সকাল থেকেই খণ্ডিত আকারে মিটিং-সমাবেশ শুরু করে। ইতিহাস তলব করলে দেখা যায়, গত কয়েক দশকে বাংলাদেশে তাদের, মানে বামদের রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্যে প্রসঙ্গত এই হরতাল বিশেষ আলোচনার দাবী রাখে, কেননা তাদের এই হরতাল দেয়ার কারণগুলোর মধ্যে স্পষ্ট এবং অন্যতম কারণ হল যুদ্ধাপরাধীদের বিচার সহ ধর্মভিত্তিক দল জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধকরণ। যদিও হরতাল দেয়ার পেছনে অন্য কারণ ও ছিল তবে জামাত-শিবির রাজনীতি বন্ধ এবং যুদ্ধাপরাধ (আরো পড়ূন)

Justice denied while justice delayed

Its seems that the year 2012 passed in pace by with leaving many joyous events like triumph of Bangladesh Cricket but, the new form of heinous violence against human rights across the country faded off all its good achievements. In addition, hundreds of people victimised by extrajudicial killing, torture, abduction and kidnapping adds fuel to the level of human rights violation over the earlier year. Not very long ago, the most shocking medieval brutality which happened to Biswajit Das, a tailor having no political affiliation, was chopped to kill by ruling Awami League p (আরো পড়ূন)