চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

মুক্তচিন্তা চ‌র্চা ও প্রাসঙ্গিক ভাবনা

সম্প্রতি মুক্তচিন্তা ও মুক্তবুদ্ধির চর্চা নিয়ে বেশ আলোচনা ও সমালোচনা হচ্ছে তুমুল। নির্দিষ্ট করা হচ্ছে লেখক নামক ব্লগারদের যারা অনলাইনে লেখালেখি করে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির চেষ্টা করছে। ব্লগার বিষয়েই আলোচনা ও সমালোচনা হচ্ছে বেশী। ব্লগার শব্দটি নতুন সংযোজন আমাদের জগতে। অনলাইনে মুক্তভাবে লেখালেখিতে যুক্ত লেখকদের ব্লগার হিসাবে চিহ্নিত করা হচ্ছে এবং এর সাথে নাস্তিক শব্দটি ও যুক্ত হয়েছে সম্প্রতি। ব্লগার ও নাস্তিক শব্দ দুইটি খুবই দ্রুত বিস্তার লাভ করেছে সর্বত্র। মৌলবাদীরা খুব সহজেই এই দুইটি শব্দকে দিয়ে সমগ্র প্রগতিশীল মুক্তমনা লেখক সমাজকে প্রশ্নবিদ্ধ করছে। আর সাধা (আরো পড়ূন)


রাজশাহী পদ্মার পারে ফারাক্কা লং মার্চ এর ৪০তম বার্ষিকি উদযাপন

মওলানা আবদুল হামিদ খান ভাসানী পরিচালিত ফারাক্কা লং মার্চ এর ৪০তম বার্ষিকী উপলক্ষে  বিশাল গণজমায়েত অনুষ্ঠিত হয় ১৬ মে ২০১৬, লালন শাহ মুক্তমঞ্চ, পাঠানপাড়া, (পদ্মা নদীর পাড়), রাজশাহী। অনুষ্ঠানটি আয়োজন করে ফারাক্কা লং মার্চ উদযাপন কমিনি, রাজশাহী, বাংলাদেশ। সৌজন্যে: নদী ও পরিবেশ আন্দোলন, রাজশাহী বাংলাদেশ।

এই গণজমায়েতে বক্তব্য দেন পানি ও পরিবেশ বিশেষজ্ঞ ড.এস আই খান, ডা.জাফরুল্লাহ চৌধুরী, কবি ও গবেষক ফরহাদ মজহার,  প্রফেসর ড. জসিম উদ্দিন আহমদ, পানি প্রকৌশলী এম ইনামূল হক প্রমুখ। এর আগে এ উপলক্ষে পদ্মা-ফারাক্কা বিষয়ক শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

(আরো পড়ূন)

বিষণ্ণতা(Depression):

“Whenever you read a cancer booklet or website or whatever, they always list depression among the side effects of cancer. But, in fact, depression is not a side effect of cancer. Depression is a side effect of dying.” ― John Green, Fault of our Stars.
আমি অনেক সময়ই বিষণ্ণতায় ভুগি, যা মোটেও ভালো বিষয় নয়।আমার বিষণ্ণতার অনেকগুলো কারন থাকতে পারে। সবগুলো আমি নিজেও জানি না। কত যে নির্ঘুম রাত কেটে গেছে তার হিসেব নেই। মাঝে মাঝে আমি ব্যাখ্যা দাঁড় করাই। যাইহো (আরো পড়ূন)

ধর্ম প্রসঙ্গে মার্কস: আসুন পর্যালোচনা করি

মোজাহিদুল ইসলাম সেলিম ধর্ম সম্পর্কে কার্ল মার্কসের একটি উদ্ধৃতি দিয়ে ফেইসবুকে একটি স্টেটাস দিয়েছিলেন। ধর্মে বিশেষত মার্কস কিভাবে ধর্মকে বিচার করেছেন সেই দিকে তার আগ্রহের জন্য আমি তাঁকে স্বাগত জানিয়েছিলাম। তিনি অবশ্য ঠিক ভাবে উদ্ধৃতিটি দেন নি, উদ্ধৃতিটির প্রেক্ষাপট সম্পর্কেও তিনি ঠিক বলেন নি। ধর্মের প্রশ্নে মার্কসের অবস্থান আসলে কী ছিল এবং এখন যাঁরা নিজেদের মার্কসের অনুসারী বলে দাবি করেন তাঁদের অবস্থান বাংলাদেশে আদৌ মার্কসের চিন্তার সঙ্গে সঙ্গতিপরায়ন কিনা তা নিয়ে কথা খুবই জরুরী। তার একটা সুযোগ তৈরি হতে পারে ভেবেই আমি উৎসাহিত হয়েছি। অন্যরা আগ্রহী হতে পারেন ভেবে কমরেড মোজাহ (আরো পড়ূন)


বঙ্গবন্ধু ও জয় বাংলা

বঙ্গবন্ধু ও জয় বাংলা শব্দ দুইটি ওতোপ্রতভাবে ভাবে জড়িত। বাঙ্গালীর ইতিহাস তো বটেই বাংলা ও বাঙ্গালীর রাজনীতি ও সংস্কৃতির একটি অন্যতম ম্লোগান বলা যায় এই জয় বাংলা জয় বঙ্গবন্ধু। বঙ্গবন্ধু ছাড়া জয় বাংলা যেমন অর্থহীন তেমনি জয় বাংল ছাড়াও বঙ্গবন্ধু শব্দটি পূর্ণতা পায় না। অন্তত পক্ষে স্লোগানের ক্ষেত্রে। জয় বাংলা জয় বঙ্গবন্ধু স্লোগান ধারন করেই মুক্তিযুদ্ধ করেছিলেন সবাই। জয় বাংলা জয় বঙ্গবন্ধু পংথিটি একটি কবিতার মতো আর এই কবিতার সৃষ্টি হয়েছিল বঙ্গবন্ধুকেই ঘিরেই। এছাড়া জয় বাংলা স্লোগান বঙ্গবন্ধুরই আবিষ্কার। কবি নজরুল ইসলামের একটি কবিতা থেকে জয় বাংলা স্লোগানটি বঙ্গবন্ধু নিয়েছিলে (আরো পড়ূন)


তোমার মতো দয়াল বন্ধু আর পাবো না

‘দেখা দিয়ে ওহে রসুল ছেড়ে যেও না
তোমার মতো দয়াল বন্ধু আর পাবো না
তোমা বিনে পারের লক্ষ্য আর তো দেখি না।।

রসুল দেখা দিয়ে যেন আবার ছেড়ে না যান, সেই আকুতি ও আর্তনাদে ভারী এই গান। সহজ অথচ গভীর। নবপ্রাণ আখড়াবাড়ির নিত্য গাওয়া সকলের অতি প্রিয় এই গানটি সন্ধ্যায় দৈন্য গানের অনুষ্ঠানে গাইছে নবপ্রাণের ছাত্রী পূর্ণিমা দাস।

নদিয়ার জাতপাত বা বর্ণাশ্রম প্রথার বিরোধিতা বোঝার সঙ্গে সরাসরি ইসলাম ও বঙ্গে ইসলামের ইতিহাস – বিশেষত সুলতানী আমলের ভূমিকা বোঝা খুবই গুরুত্বপূর্ণ। নদিয়া ইসলামের জাতপাত বিরোধিতার আদর্শ মনেপ্রাণে গ্রহণ করেছে অবশ্যই। জাতপাত বিরো (আরো পড়ূন)


একটি রায়ের অপেক্ষায় পুরো দেশ

বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবী সেই ১৯১৮ সালে, ডঃ মুহম্মদ শহিদুল্লার হাত ধরে । ১৯২১ সালেও নবাব সৈয়দ নবাব আলী চৌধুরী বাংলা ভাষাকে বাংলার রাষ্ট্রভাষা করার জন্য বৃটিশ সরকারের কাছে লিখিত প্রস্তাব পেশ করেছিলেন। পরবর্তী পর্যায়ে পাকিস্তান আন্দোলনের প্রেক্ষাপটে ১৯৪৭ সালের পূর্বেই বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার এবং লাহোর প্রস্তাব অনুযায়ী পূর্বাঞ্চলে প্রতিষ্ঠিতব্য ‘পূর্ব পাকিস্তান'-এর রাষ্ট্রভাষা করার দাবি জানানো হয়েছিল। এতদিন অবধি আন্দলোন ছিল কাগজ কলমে। দেশ বিভাগের পর ১৯৪৮ সালে শুধু মাত্র উর্দু কে রাষ্ট্র ভাষা করার হীন সিদ্ধান্ত নেয় পাকিস্তান সরকার। "উর্দু বাংলা (আরো পড়ূন)


সমাজ - সংস্কৃতি ও সাম্প্রতিক ভাবনা

সমাজ ও সংস্কৃতি

সমাজ - সংস্কৃতি ও সাম্প্রতিক ভাবনা

আবুল কালাম আজাদ

সমাজ ও সংস্কৃতিতে ভাঙ্গনের সুর বাজছে। রাজনীতিতে তার ইঙ্গিত পাওয়া গিয়িেছল অনেক পূর্বেই। সমাজ ও সংস্কৃতিতে এই পরিবর্তনটা বোঝা যায় ধীরে ধীরে। রাজনৈতিক পরিবর্তনটা যত সহজে চোখে পড়ে সেই দিক দিয়ে সামাজিক ও সাংস্কৃতিক পরিবর্তনগুলো তত সহজে চোখে পরে না। ভাঙ্গন বলি আর পরিবর্তনই বলি না কেন- এর প্রধান কারণগুলোর মধ্যে বিচ্ছিন্নতা ও অস্থিরতা একটি মূল কারণ। এই বিছিন্নতা বা অস্তিরতা মানুষ মানুষে, মানুষে ও সংস্কৃতিতে, মানুষ ও সমাজে, সমাজে ও সংস্কৃতিতে, সংস্কৃতির সাথে সমাজের , সর্বোপরি সামাজিক জীব ম (আরো পড়ূন)


'চিন্তার পাঠশালা'র ১৪৪তম আসরের আলোচনা

বিশ্বে প্রতিটি মানুষের বিপরীতে প্রায় ১৬ কোটি কীটপতঙ্গ রয়েছে। জোনাক পোকাতে Luciferin নামক enzyme রয়েছে। এনজাইমটি বাতাসের সংস্পর্শ পেলেই জ্বলে উঠে।

শৈলীর নিয়মিত সাপ্তাহিক আড্ডা 'চিন্তার পাঠশালা'র ২৫ ডিসেম্বর ২০১৫ খ্রিষ্টাব্দ শুক্রবারে ১৪৪ তম আসরের মূল আলোচ্য বিষয় ছিলো :

১) কৃষি বিজ্ঞান কী?
২) ইল্ড(yield) কী?
৩) জেনেটিক্স কী?
৪) হাইব্রিড ও হাইব্রিডাইজেশন কী? এর ফলাফল।
৫) সবুজ বিপ্লব (Green Revolution) ।
-
৬) প্যাথলজি ও এন্টোমলজি।
৭) আগাছা বিজ্ঞান(weed science) কী?
৮) রুপান্তর ও বিবর্তনের মধ্যকার পার্থক্য। < (আরো পড়ূন)


আইএস উত্থানে আমেরিকার ভূমিকা

আইএস এর উত্থানের প্রেক্ষাপট,এবং অপ্রতিরোধ্য বিশাল সামরিক শক্তি নিয়ে এর আবির্ভাব সব কিছুই এখনো জটিল ধাঁধা হয়ে আছে।কার আশ্রয়ে এবং কোন প্রেক্ষাপটে এটির বেড়ে উঠা এটি এখনো স্পষ্ট নয়।তবে আমেরিকার স্বারথান্বেষী রাজনৈতিক পরিকল্পনা এবং সিআইএ এর ক্ষমতা বণ্টনের অপকৌশলের ফলে সৃষ্ট নির্যাতন ও নিষ্পেষণ এর ভিত্তি তৈরি করেছে।

সাম্প্রতিক যে হামলাগুলো হচ্ছে পশ্চিমারা যাকে‘অপ্রত্যাশিত সন্ত্রাসবাদ’ বলছে,এটি পৃথিবীর বিভিন্ন প্রান্তে পছন্দের সরকার বসানোর জন্য সিএআই গোপনে ও প্রকাশ্যে যে রাজনৈতিক এবং সামরিক কলকাঠি নাড়িয়েছে তার ‘একটা অপ্রত্যাশিত ফল’ বলা চলে। এসব হা (আরো পড়ূন)