চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

সরকার ব্যবস্থা গড়ে ওঠার মূল ভিত্তি

‘আমরা বাঙালি বা বাংলাদেশি জাতীয়তাবাদের পক্ষে’, বা ‘আমরা যে কোনো ধরণের জাতীয়তাবাদের বিপক্ষে’ –এ কথাগুলো বলার মধ্য দিয়ে আমরা আসলে আমাদের একটি রাজনৈতিক বিপদ ডেকে আনি।

প্রথমত, যারা জাতীয়তাবা (আরো পড়ূন)


মার্কস চিন্তার সহি তাফসির : একটি প্রাতিস্বিক গ্রন্থ প্রসঙ্গে

সৈয়দ মবনু’র ‘মার্কস চিন্তার সহি তাফসির’ বইটি পড়ে এক ধরনের অস্থিরতা কাজ করছে। বইটি যে আমার চিন্তার স্বাভাবিক উপলব্ধিকে হঠাৎ করে আঘাত করবে তা অবশ্য জানা ছিল না। আঘাতের গতি এতই প্রখর ছিল যে মার্কসীয় চিন্তাসম্বন্ধীয় নানা বিষয়াদি আমাকে নতুন করে ভাবতে হয়েছে। আমাদের সমাজ বাস্তবতায় ‘মার্কস চিন্তার সহি তাফসির’ বইটির বিষয়কে যদি সামনে রাখি, তবে বলতে হয় এর বিষয়সম্বনীয় ধারণাকে খুব অল্প সংখ্যক পাঠকই তার ন্যূনতম চিন্তার উপলব্ধিময়ী চেতনায় ধারণ করতে পেরেছে। আর এ বিষয়টি-ই হয়ত এ বইয়ের প্রধান গুরুত্ব বহন করছে। বাঙালি বিশিষ্ট চিন্তক আহমদ ছফা বলেছিলেন- ‘কোন (আরো পড়ূন)


মেইনেক, ইতিহাস ও সংকটের সম্পর্ক বিষয়ক পাঠচক্রের আলোচনা

চিন্তা পাঠচক্রের ধারাবাহিক ইতিহাস দর্শনের আলোচনায় গত ১২ ফেব্রুয়ারির বিষয় ছিল মেইনেকের ইতিহাস চিন্তা। জোবায়ের আল মাহমুদ পাঠচক্র শুরু করেন।

জোবায়ের আল মাহমুদ-  ইতিহাস আলোচনায় ইবনে খলদুন সবসময় কারণ-ফলাফল ভিত্তিতে আলোচনা সামনে নিয়ে গিয়েছেন। কিন্তু আজ আমরা যাকে নিয়ে আলোচনা করছি, তিনি হচ্ছেন মেইনেক। তিনি একটু ভিন্নভাবে ইতিহাসকে দেখলেন। তিনি বলছেন, যে কোন একটা ইতিহাসকে যখন কারণ দিয়ে বিশ্লেষণ করা হয়, তখন তার মধ্যে অনেক সীমাবদ্ধতা থেকে যায়। তিনি তিনটা ভাগে এই সীমাবদ্ধতাগুলো দেখিয়েছেন। (আরো পড়ূন)


ইতিহাস, রাজনীতি ও রাজনৈতিকতা বিষয়ক পাঠচক্রের আলোচনা

‘ইতিহাসের দর্শন’ আলোচনাকালে লক্ষ্য করা গেল ঘুরে ফিরে পরিবর্তনের কারণ, মানুষের সমষ্টিবদ্ধতা, সংগঠিত হওয়া এবং পরিবর্তনের নিয়ামক বা কর্তাসত্তা হয়ে ওঠার বিষয়টি আদতে রাজনৈতিক, রাজনীতিকে অনুসরণ করেই সামনে এগিয়ে যায়। ফলে ইতিহাস ও রাজনীতিকে আলাদা করে পাঠ করার প্রয়োজনীয়তা যেমন আছে, ঠিক তেমনি তাদের সম্পর্কের বিষয়টিও নজরে আনা উচিত। সেই ধারাবাহিকতায় গত ১২ ফেব্রুয়ারি ’১৫ চিন্তা পাঠচক্রে আলোচনার বিষয় ছিল ‘ইতিহাস ও রাজনীতির সম্পর্ক’। আলোচনা করেন মুসতাইন জহির।

মুসতাইন জহির- আমাদের আশে পাশে অনেকের (আরো পড়ূন)


রাজনৈতিক গণক্ষমতা অবশ্যম্ভাবী

তারেকুল ইসলাম: বিরোধী জোটের একটানা অবরোধ-আন্দোলন ও গুচ্ছ গুচ্ছ হরতাল এবং সরকারের স্বৈরাচারী আচরণ ও পেশিশক্তির জোরে নৃশংস পন্থায় আন্দোলন দমনের পরিপ্রেক্ষিতে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থায় বাংলাদেশ আজ চরম অগ্নিগর্ভে পতিত। দেশ ও জাতির রাজনৈতিক ভবিষ্যত অন্ধকারাচ্ছন্ন হওয়ার পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক জীবনও স্থবির ও অনিশ্চিত হয়ে পড়েছে। আন্দোলনরত দেশের প্রধান বিরোধী নেত্রী ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মাসাধিককাল ধরে তাঁর নিজ কার্যালয়ে ন্যক্কারজনকভাবে সরকার অবরুদ্ধ করে রেখেছে। তাঁর সাথে দলীয় নেতাকর্মীরা গ্রেপ্তার আতঙ্কে দেখাও করতে সাহস প (আরো পড়ূন)


Digital Bangladesh to Digital World: What’s all the Hype About?

Tarif Rahman, Lecturer, Dept. of ECE, NSU

The Annual [1]Digital World 2015 which was inaugurated by the Prime Minister had just concluded. Amidst all the glitz, glamor and nationalistic rhetoric, there was a lot being said about Bangladesh’s love affair with the ‘Digital World’. Ever since the current government came to power in 2009; it has been a priority for them to promote the slogan ‘Digital Bangladesh’. The meaning of the slogan is quite vague in the sense that official documentation only states what it intends to achieve but, a (আরো পড়ূন)


মার্কসের ইতিহাস চিন্তার উপর পাঠচক্রের আলোচনা-২

গত ১২ ফেব্রুয়ারি চিন্তা পাঠচক্রে কার্ল মার্কসের ইতিহাস চিন্তার উপর আলোচনা হয়। আলোচনা করেন মুসতাইন জহির। মুল আলোচনার পর ফরহাদ মজহার ধর্ম ও দর্শন নিয়ে আলাপ করেন। নিচে তা তুলে দেয়া হল।

রাসেল - তারা জানা বলে আসলে কি বুঝিয়েছে? আমি কাপটা দেখে জানছি এটা কাপ। তারা বলতে চাচ্ছে যে এটা মানুষের পক্ষে জানা সম্ভব না।

ফরহাদ মজহার - আপনি কাপ শব্দটা পাইলেন কোথায়? এটা যে কাপ আপনি কিভাবে জানলেন?

রাসেল - আমি জন (আরো পড়ূন)


মার্কসের ইতিহাস চিন্তার উপর পাঠচক্রের আলোচনা-১

আত্মপরিচয়ের বয়ান খুঁজতে গিয়ে আমরা ইতিহাস পড়তে শুরু করেছিলাম। কিন্তু আমাদের মনে হল, ইতিহাস পাঠের সাথে সাথে ইতিহাসের দর্শন নিয়েও কিছুটা সজাগ থাকা উচিত। সেই লক্ষ্যে মমতাজুর রহমান তরফদার-এর সংকলিত ‘ইতিহাসের দর্শন’ বইটি আমরা হাতে রাখি; যেখানে শুরু করা হয়েছে ইবনে খালদুন দিয়ে, এবং শেষ হয় লেনিনের মাধ্যমে। কিন্তু উল্লেখযোগ্য একটি অংশ থেকে যায় কার্ল মার্কস-এর ভাগে। সেই অংশটি নিয়ে গত ৫ ফেব্রুয়ারি চিন্তা পাঠচক্রের আলোচনা করেন মুসতাইন জহির। এরপর ফরহাদ মজহার ধর্ম ও দর্শন নিয়ে আলাপ ক (আরো পড়ূন)


বাংলাদেশে মাদ্রাসা শিক্ষার অতীত ঐতিহ্য, বর্তমান চালচিত্র ও ভবিষ্যত সম্ভাবনা (পর্ব-০১)

বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থার দিকে দৃষ্টি দিলে কর্মমুখী শিক্ষার পাশাপাশি বাজারমুখিতা স্পষ্ট। এক্ষেত্রে সাহিত্য, শিল্প-সংস্কৃতি থেকে শুরু করে আনুসাঙ্গিক অন্য শিক্ষা প্রকল্প যেমন বিশেষ কানাগলিতে ঘুরপাক খাচ্ছে তেমনি ধর্মনির্ভর শিক্ষার কথা শুনলেই আঁতকে ওঠার প্রবণতা রয়েছে অনেকের। বিশেষ করে এদেশের তথাকথিত আগ্রাসী এবং উগ্রপন্থি সেকুলার মৌলবাদীরা এই ভীতি তৈরির জন্য পরিকল্পনামাফিক কাজ করে যাচ্ছে। তবে বাংলাদেশের এই সেক্যুলার নামধারী হিংস্র গোষ্ঠী মাদ্রাসা তথা ধর্মীয় ও নৈতিকতা নির্ভর শিক্ষাব্যবস্থার বিরোধিতা করে আসছে দীর্ঘদিন থেকেই। এটা ঠিক যে, তারাই প্রথম না, তাদের আগে সাম্র (আরো পড়ূন)


বাঙালির সরল সমীকরণ (প্রথম পর্ব)

বাঙালি ও মুসলিম-এ দু’টি পরিচয়ের মাঝে কি কোনো দ্বন্দ্ব আছে? প্রশ্নটির একাধিক জবাব থাকতে পারে। হ্যাঁ বা না, অথবা অন্য কিছু। সাধারণত বাংলাদেশের আলেম সমাজ কখনোই একে দ্বন্দ্ব বা বিতর্ক আকারে দেখেন না; বরং কুতর্ক মনে করেন। অন্যদিকে বুদ্ধিজীবী সমাজ এটাকে খুব গুরুত্বপূর্ণ বিতর্ক মনে করেন। তাঁদের কেউ কেউ মনে করেন, এটাই বাংলাদেশের প্রধান বিতর্কের বিষয় হওয়া উচিত। মোটা দাগে, প্রায় সব বুদ্ধিজীবীই মনে করেন, বাঙালি ও মুসলিম পরিচয়ের মাঝে একটি বিশাল দ্বন্দ্ব বিরাজমান।

এ ধরণের বিতর্কে আলেম সমাজ সময় অপচয় না করার কারণ হল, তাঁদেরকে ধর্মীয় বিধানাবলি বিশ্লেষণে ব্যস্ত থাকতে হয় এবং (আরো পড়ূন)