চিন্তা


চিন্তা ও তৎপরতার পত্রিকা



ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন

আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক

১. ফরিদা আখতারের বক্তব্য

 শ্রদ্ধাভাজনেষু

আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সামনে হাজির হয়েছি দীর্ঘদিন পর আমাদের পক্ষ থেকে বক্তব্য তুলে ধরার জন্য। গত ৩ জুলাই সকালে ফরহাদ মজহার যে ঘটনার শিকার হয়েছিলেন, সেদিন সারাদিন দেশের মানুষ, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সুশীল সমাজ, সংবাদ মাধ্যম ও বিভিন্ন শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের চিরদিনের জন্য কৃতজ্ঞ করেছেন।

সুষ্ঠ তদন্ত ও আইনী প্রক্রিয়ার স্বার্থেই আমরা এতদিন চুপ থাকা সঠিক মনে করেছি। গুমের শিকার অধিকা (আরো পড়ূন)

আশা ও বাঁচা

তিমির রাতে হঠাৎ দেখি এক টুকরো চাঁদ, স্বপ্নদেশে যাব বলে মনে জাগে সাধ। এতো দেখি মহাসাগর কুল কিনারা নাই , মনের মাঝে মরিচিকা মনেতে হারায়। (আরো পড়ূন)

বক্ষদ্বয়

অভিবাদন তোমায় হে প্রিয়তমা। তোমার হাতের স্পর্শে আমি পেয়েছিলাম সেদিন স্বর্গের ছোঁয়া। তুমিই প্রথম আমায় জাগিয়ে দিয়েছিলে আমার ভেতর থেকে। তোমাকে জড়িয়ে অভিমানী ঠোঁটে প্রথম চুম্বন খাওয়া দৃশ্য কি মনে আছে। সামান্য একটা চুম্বন। এতেই তুমি অজরে কেঁদেছিলে লজ্জায়। তোমার নয়নদ্বয় থেকে ঝরেছিল অশ্রুর ঝর্ণা। কি অভিমানী ছিলে তুমি! একবার কোনো কিছুতে অভিমান করলে তা ভাঙ্গানো সহজ ছিল না। অথচ এই অভিমানই আমাকে মুগ্ধ করেছিল। শুধুই মুগ্ধতা? না কি অন্য কিছু, যা শারীরিক কামের চাহিদা মেটায়? আমি কি সেই যৌন নামের কামুক তৃষ্ণাকে মেটাতে চেয়েছিলাম তোমার দেহে। তোমার দেহও কি আমায় মুগ্ধ করেছিল। আমার যৌন ক্ষুধাকে (আরো পড়ূন)

দেশপ্রেম , বাংলালিঙ্ক, ক্রিকেট ও প্রাসঙ্গিক কিছু ভাবনা

বাংলা্লিঙ্ক বলছে দেশের জন্য শর্তহীন ভালবাসা প্রকাশের জন্য ০১৯৭১ এই সিরিজের মোবাইল নাম্বারটি নিতে হবে। সর্বোচ্চ দশ লক্ষ গ্রাহক এই সিরিজের নমবরটি নিতে পারবেন। বাকীরা পারবেন না। সতের আঠারো কোটি মানুষের দেশে মাত্র দশলক্ষ গ্রাহক শর্তহীন দেশপ্রেম দেখাতে পারবেন। অংকের হিসেবে মাত্র শূণ্য দশমিক পাঁচ শতাংশ ( ০.৫%) নাগরিকের শর্তহীন দেশপ্রেম দেখানোর সুযোগ পাবেন আর বাকি ৯৯ দশমিক ৫ শতাংশ লোকের জন্য আফসোস করা ছাড়া আর কিইবা করতে পারি!

 

আমাদের দেশপ্রেম এখন এই অবস্থায় এসে ঠেকেছে। দেশপ্রেম খুব সস্তা জিনিস। সেই ১৭৫৭ হতে ১৯৭১ পর্যন্ত পিঁপড়ের সারির মত মিছিল নিয়ে যারা হাসতে (আরো পড়ূন)


দ্য পলিটিকাল শারিয়াহ

চিন্তা পাঠচক্রে মাকাসিদ আশ-শারিয়াহ নিয়ে ধারাবাহিক আলোচনার পর গত ১৯ মার্চ’১৫ ইমাম ইবনে তাইমিয়ার ‘দ্য পলিটিকাল শারিয়াহ’ বইটার উপর আলোচনা করেন জোবায়ের আল মাহমুদ।

 জোবায়ের আল মাহমুদ- ইমাম ইবনে তাইমিয়া তাঁর বইয়ের শুরুতে রাজনীতিতে কি কি বিষয়ে নজর রাখা উচিত সেগুলো আলোচনা করেন। আলোচনার মধ্যে তিনি তাঁর নিজের বক্তব্য খুব একটা প্রধান করেন নাই। পুরো আলোচনার মধ্যে তিনি কোর’আন হাদিসের রেফারেন্স দিয়ে আলোচনা চালিয়ে গেছেন। ট্র্যাডিশনাল বইগুলোতে আমরা দেখব, কোরান-হাদিসের রেফারেন্স দিয়েই পরস্পর ভিন্ন দুইজন আলেম কথা বলছেন, কিন্তু কোর’আন-হাদিসগুলো সাজ (আরো পড়ূন)


শাবি’র বই মেলা : কিছু প্রাসঙ্গিক ভাবনা

একটি রাষ্ট্রের জ্ঞানের সর্বোচ্চ স্তর তার বিশ্ববিদ্যালয়গুলো। এই সর্বোচ্চ স্তরে এসে জ্ঞান যেমন হয়ে ওঠে পরিপূর্ণরূপে সৃষ্টিশীল, তেমনি সেটি প্রভাব সৃষ্টি করে ব্যক্তির মনন-কাঠামোর সুশৃঙ্খল পদ্ধতির উপর। মননরীতির  ভিত্তি হিশেবে; দেশিক বা বিশ্বজনীন, যাই হোক না কেন সেখানে জ্ঞানই মুখ্য। চিন্তার বন্ধ্যত্ব থেকে সেই জ্ঞান যেমন মুক্ত করে সৃষ্টিশীলতাকে, তেমনি মননকে সমৃদ্ধ করার মধ্যদিয়ে দ্বার উন্মোচন করে এক নতুন দিগন্তের। তবে একটি বিশ্ববিদ্যালয় যখন তার জ্ঞান নামক মুখ্য অবস্থান থেকে নিজেকে সরিয়ে রাখে নানান কূপমণ্ডূকতায় তখনই তার ওপর আরোপিত হয় অজ্ঞতা, অনিশ্চয়তা, অপসংস্কৃতি-সহ মরণব্যধি (আরো পড়ূন)


মাকাসিদ-আশ্-শারিয়াহ্ -২

ইসলামে রাষ্ট্রের ধারণাটা জানার জন্যে আমরা মাকাসিদ-আশ্-শারিয়াহ্ নিয়ে গত দু’সপ্তাহ জুড়ে আলোচনা করেছি। এই সপ্তাহে ( ১২ মার্চ) এ নিয়ে আরও বিস্তৃতভাবে আলোচনা শুরু করেন জোবায়ের আল মাহমুদ।

জোবায়ের- গত সপ্তাহে আমি সংক্ষেপে শরিয়াহ্ কী, ফিকহ্ কী, এবং কানুন কী, এসব বিষয়ে কথা বলেছি। শরিয়াহ্, ফিকহ্ ও কানুনের মাঝে কী কী পার্থক্য আছে, তাও বলেছি। এ সপ্তাহে আমরা বিস্তৃতভাবে মাকাসিদ-আশ-শারিয়াহ্ বিষয়ে আলোচনা করব। একটি ঘটনা দিয়ে শুরু করা যাক। আমি আর রাক্বীব ভাই আসার সময় রাস্তায় অনেক যানজট ছিল। আ (আরো পড়ূন)


আধুনিক বাঙলা কবিতা

এক বাঙলা কবিতায় আধুনিকতা বিষয়টি কী তা নিয়ে অনেকদিন থেকে আলোচনা চলছে। সঙ্গে চলছে এর অন্তর্নিহিত ভাব কিংবা নির্যাস বের করার নানান চেষ্টা। যে দীর্ঘ কাল-পরিক্রমা নিয়ে আধুনিকতাকে নির্ণয় করতে হয়, বলতে গেলে সাহিত্যে সেই আধুনিকতা হঠাৎ করেই হাজির হয় নি। আর সাহিত্যের ধারাবাহিক গতি-প্রকৃতি একে বিস্তৃতি ঘটিয়েছে কবিতায়ও। ফরাসি বিপ্লব থেকে যে ইউরোপীয় আধুনিকতার জন্ম; সাহিত্যের প্রবাহিত ধারাবাহিকতায় সেটি প্রভাব বিস্তার করেছে ধীরগতিতেই। এর সঙ্গে কাজ করেছে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিকসহ নানান পরিবর্তন। তবে বাঙলা সাহিত্যে আধুনিকতা নামক ধারণা’র হাওয়া লেগেছে অনেক পরে; ঊনবিংশ শতাব্দীর শুরুর দি (আরো পড়ূন)

মাকাসিদ আশ-শারিয়াহ্‌

ইসলামে আইনের ধরনাটা আসলে কি, তা জানা-বুঝা ব্যতীত ইসলামে রাষ্ট্রের ধারনাটা পরিষ্কার করা সম্ভব না। বিষয়টি বিবেচনা করেই গত ৫ মার্চ চিন্তা পাঠচক্রের নির্ধারিত বিষয় ছিল মাকাসিদ আশ-শরীয়া বা শরীয়তের উদ্দেশ্য। আলোচনা করেন রাসেল ও জোবায়ের আল মাহমুদ। শুরুতে রাসেল মাওলানা আবদুর রহিমের ‘ইসলামী শরীয়তের উৎস’ বইটা নিয়ে আলোচনা করেন। এরপর জোবায়ের আল মাহমুদ ড. জাসের আউদার ‘মাকাসিদ আল শরীয়া এজ ইসলামিক ল’ বইটার উপর প্রাথমিক আলোচনা করেন।

রাসেল- শরীয়া শব্দের অর্থ এমন একটা পানি যে (আরো পড়ূন)


বৈধতার সীমারেখা, এখনকার সঙ্কট ও রাজনৈতিক কর্তব্য

দেশের চলমান রাজনৈতিক সংকট, রাষ্ট্র ও আইনের সম্পর্ক এসব বিষয় নিয়ে গত ২৬ ফেব্রুয়ারি’ ১৫ চিন্তা পাঠচক্রে আলোচনা করেন মুসতাইন জহির।

মুসতাইন জহির- পাঠচক্রে আমরা অন্যদের কথা শুনতে চাই এবং যে কেউ এসে আমাদের কথা শুনতে পারেন। আমাদের মধ্যে একটা আলাপ-আলোচনা হতে পারে, যেটাকে আমরা বলি সংলাপ। এটাই রাজনীতির একটা মৌলিক ধারনা। এটার উপর নির্ভর করে অন্তত আধুনিক রাজনীতির চিন্তাটা গড়ে উঠেছে।

আমি বা আপনি পরিবারের মধ্যে থাকি। ফ্যমিলি হল যেখানে মানুষের বৈষয়িক সম্প (আরো পড়ূন)


মাকাসিদ আশ-শারিয়াহ্‌

‘ইসলামী শারিয়াহ্’ শব্দটা শুনলে অনেকেই আঁতকে উঠেন। এর কারণ শারিয়াহ্‌ নিজে নয়, ব্যক্তির অজ্ঞতা। কোনো বিষয়ে অজ্ঞতা থাকলে ব্যক্তি সে বিষয়কে হয়তো ভয় পাবে, নতুবা এড়িয়ে যাবে; -এটাই মানুষের স্বভাব। বাংলাদেশের অধিকাংশ মানুষ ইসলামী শারিয়াহ্‌ সম্পর্কে কোনো কিছু না জানার ফলেই শারিয়াহ্‌-র বিরোধিতা করেন। সম্প্রতি দেখেছি, মিজানুর রহমান খান প্রথম আলোতে ফতোয়া নিষিদ্ধ হবার রায় পাঠ্যপুস্ (আরো পড়ূন)