- Mustain
- Mahadi hasan
- ওয়াহিদ সুজন
- Ali Ahmad Mabrur
- Mohammed
- shahadat tayeb
- Salahuddin Sohag
- shah mohammad fahim
- saif shishir
- Mahmudul Hasan
- Benjin Khan
- Parvez Alam
- Haque
- Mohammed Tawsif Salam
- Nasimul Ahsan
- Arshad Ali
- alamin
- Ershad Mazumder
- Sakib Nirjhor
- Almas Abdullah
- BADRUL ISLAM
- Md. Mazharul Islam Apu
- জহির রহমান
- এস ইসলাম
- খামিন
- M R Rasel
- এস ইসলাম
- Farhad Mazhar
- Tarif Rahman
- mahbub suyed
- Mahfuzul Alam
- Rowshan Ara Mukta
- Abdul Zabbar
- চিন্তা পাঠচক্র
- saiful sujan
- মিটন কিব্রিয়া
- Saiful Ashraf
- আলমগীর নিষাদ
- হাছান উদ্দিন রোকন
- মো. শাহিনুর রশীদ
- আফসার নিজাম
- সামিউল ইসলাম
- আবুল কালাম
- Chintaa Pathchokro
- Madhu Mangal Sinha
- Khandaker Raquib
- আবুল কালাম আজাদ
- জোবায়ের আল মাহমুদ
- তারেকুল ইসলাম
- মাহবুব মুহম্মদ
- Anwar Hossain
- মীর সালমান শামিল
- Md. Ahsan Ullah
- মারুফ তারেক
- Hasan Al Banna
- Md. Main Uddin
- Mahmudul Hasan
স্টুয়ার্ট হল (৩ ফেব্রুয়ারি ১৯৩২ -- ১০ ফেব্রুয়ারী ২০১৪)
বয়েস হয়েছিল তাঁর, ৮২ বছর; স্টুয়ার্ট হল (৩ ফেব্রুয়ারী ১৯৩২ – ১০ ফেব্রুয়ারি ২০১৪) ইন্তেকাল করলেন ১০ ফেব্রুয়ারি তারিখে। খবরটা দেরিতে পেয়েছি। অথচ এবার ফে
আনন্দবাজারে চলরে মন
'আনন্দ বাজারে চলরে মন' । একতারা ও ডুগি তবলা নিয়ে একা একা পার্বতীর গাইবার ভঙ্গী্র মধ্যে নদিয়া ও রাঢ় অঞ্চলের একটা সন্ধি ঘটেছে মনে হয়, হয়তো ভাবেরও। ওর মধ্যে
আনন্দবাজারে চলরে মন (২)
পার্বতী বাউলের নাচগান ভালোই লাগল। কিন্তু দক্ষতার অতিরেক মনে হয় ভক্তির অন্তরায়। ওনারে দেইখা তরুণ রবীন্দ্রনাথ মনে হইল। আমি বলতে চাই, বিদ
গৌর ক্ষ্যাপা
গত বছর ২০১৩ সালে জানুয়ারি ২২১ তারিখে বোলপুরের জয়দেবের মেলে থেক
'আনন্দবাজারে চলরে মন' (১)
'আনন্দ বাজারে চলরে মন' । একতারা ও ডুগি তবলা নিয়ে একা একা পার্বতীর
আনন্দবাজারে চলরে মন (৩)
@ ব্রাত্য রাইসুর মন্তব্য ধরে আলোচনা করতে গিয়ে কথাগুলো মনে এলো। আসলে আয়ু তো ছোট হয়ে যাচ্ছে, তাই যা মনে এলো লিখে রাখলাম। পরে ভুলে যাবো।
আনন্দ বাজারে চলরে মন (৪)
রাইসু, পার্বতীর নাচ দেখে আপনার তরুণ রবীন্দ্রনাথ মনে হওয়ায় আমি আপত্তি করি নাই। কারন আমরাতো রবীন্দ্রনাথরেই চিনি। লালন বা ভক্তির ধারারে কিভাবে চিনি সেট
বাম দিকে বেদ, ডান দিকে কোরান?
ইত্তেফাকের রিপোর্টে দেখলাম ছেউঁড়িয়ার অনুষ্ঠানে "একতারা হাতে সবাই গেয়ে ওঠেন 'ডানে বেদ, বামে কোরআন, মাঝখা
আগামিকাল কি বৃষ্টি হবে?
দাবদাহে পুড়ে যাচ্ছে দেশ
আগামি কাল মে মাসের পাঁচ তারিখ
কাফন সাদা শাপলা-কুসুম,
আগামি কাল কি বৃষ্টি হবে?
আমি খুঁজ
বিশ্বাস ব্যবস্থায় আস্থা অনাস্থার তর্ক কিম্বা আমি ধর্মে বিশ্বাস করি কিনা
আশেকজনার নাই পারাপার থাকে না তার যাওয়া আসা
দিল হইতে 'দুই' উঠে যাবে, হবে রে মাশুকের নেশা
সাব্বাশ হামাস !! সাব্বাশ ফিলিস্তিন!!
‘গাজায় হত্যা বন্ধ কর’, ‘শিশু হত্যা বন্ধ কর’, Stop Killing in Gaza’, ‘Stop Killing Children’ – এইসব প্লাকার্ড হাতে বাংলাদেশে এবং বিভিন্ন দেশে ভদ্রলোকী শ্লোগান দিয়ে
'সহিত' থেকে 'সাহিত্য' ?
‘প্রতিপক্ষ’ সাহিত্য বোঝাতে বাংলায় ‘সহিত’ থেকে সাহিত্য এই ব্যুৎপত্তির তাৎপর্য কবুল করে। সেটা প্রমাণ করবার জন্য তারা নূরুল আলম আতিক, মোহাম্মদ আ
'হৃদয়পুর' নাকি 'রিদয়পুর'
ফরহাদ ভাই, বানান ভুল হয়েছে বোধহয়, ‘হৃদয়পুর’ হবে, ‘রিদয়পুর’ না, ঠিক না?
আমি ঘাড় ফিরিয়ে মুখটা চেনার চেষ্টা করি। সকালের দিকে বৃষ্টি হয়েছিল, আকাশে
চিন্তা পাঠচক্র ও সদস্যসভা
পাক্ষিক চিন্তা হিসাবে আমরা যা প্রকাশ করে আসছিলাম এবং ওয়েব পাতায় এখন যা নিয়মিত পেশ করা হচ্ছে চিন্তা ও তৎপরতার জায়গা থেকে এই চর্চার সঙ্গে যারা যুক্ত থাক
পদ্ধতি বিষয়ক আলোচনা
চিন্তা পাঠচক্রের ‘বিষয়বিদ্যা’ নিয়ে পাঠচক্রের দ্বিতীয় পর্বে যারা অংশগ্রহণ করছেন তাঁদের জন্য সজ্ঞান, সচেতন ও যুক্তিপরম্পরার শৃংখলা মেনে চিন্তার
জ্ঞানের প্রতি ভালবাসা বনাম জ্ঞানের নিশ্চয়তা
আজ বৃহস্পতিবার, ২৫ সেপ্টেম্বর। সাম্প্রতিক বিষয়াদি নিয়ে কথাবার্তা আর ‘বিষয়বিদ্যা’ কে কতোটা পড়েছি তা ঝালিয়ে নেবার দিন। ঠিক পাঁচটায়, স্যার সৈয়দ রোডে
লুসিফুগা
আরশোলা। অনেককে এই নামে গালি দিতে চাই, কিন্তু এই নামে গৃহপালিত যে-পতঙ্গটির সঙ্গে আমাদের নিত্যদিন ঘর করতে হয়, তার কথা ভেবে আরশোলা বলে কাউকে গালি দিতে পার
'পিপড়াবিদ্যা'
মরিবার তরে না, উঁহু, উড়িবার তরে। 'পিপীলিকার পাখা গজায় উড়িবার তরে'।
কোন ছবি দেখার পর মগজে দুই একটা ডায়ালগ,, কয়েকখানা পিকচার ফ্রেম বিঁধে যায়।
মোস
জিহাদকে নির্ভয়ে জিহাদ বলুন
জিহাদকে নির্ভয়ে জিহাদই বলুন, মওলানা ভাসানির রাজনীতি থেকে শিক্ষা নিন। উপনিবেশবাদ, সাম্রাজ্যবাদ, জাতপাত, শ্রেণি, নারীপুরুষ ভেদসহ সকল প্রকার জুলুমের ব
ধর্মের পর্যালোচনা ও বাংলাদেশে ইসলাম
'ধর্মের পর্যালোচনা ও বাংলাদেশে ইসলাম' শিরোনামে যে দশটি কিস্তি দৈনিক পত্রিকায় লিখেছিলাম তা অনেকেরই আগ্রহ তৈরি করেছে। লেখা শেষ হয় নি, আরও কয়েক কিস্তি লি
নদিয়া ও ফকির লালন শাহ
লালন নিয়ে নানান সময়ে অনেক লেখা লিখেছি। কিছু পুরানা লেখা পরিমার্জনা করেছি। কিছুটা পরিবর্ধনও করেছি। একসঙ্গে পাবার সুবিধা হতে পারে ভাবে এখানে সে সবের ল
'ক্রুসেড, জেহাদ ও শ্রেণি সংগ্রাম'
মোহাম্মদ রোমেল অনেক পুরানা কথা মনে করিয়ে দিলেন। ধন্যবাদ রোমেল। বিশ্বব্যাপী অত্যাসন্ন সংকট মাথায় রেখে প্রগতিশীল রাজনীতির কর্তব্য নিয়ে আমার নিজের সঙ
লেনিন নাই, কিন্তু আছেন!
লেনিন নাই। তাই কি? লেনিন আসলে কিন্তু আছেন। কারন কোন অগ্রসর চিন্তাকেই তার পূর্ণ বাস্তবায়নের আগে দাফন করা যায় না। তাই অক্টোবর বিপ্লবের একশ বছর উপলক্ষে আ
'স্মৃতির শহর' ঢাকা: ছবিতে ও অক্ষরে
ঢাকা সম্মেলনের দিকে যাবার লক্ষ্যে প্রতিপক্ষের দ্বিতীয় উদযাপন পর্ব প্রধানত ফটোগ্রাফি বা স্থিরছবির সাহিত্যচর্চা কেন্দ্র করে। আশা করি সবাই আসবেন আজ, এ
তোমার মতো দয়াল বন্ধু আর পাবো না
‘দেখা দিয়ে ওহে রসুল ছেড়ে যেও না
তোমার মতো দয়াল বন্ধু আর পাবো না
তোমা বিনে পারের লক্ষ্য আর তো দেখি না।।
রসুল দেখা দিয়ে যেন আবার ছেড়ে না যান, সেই
দান্তে ও আবু নাসের আল ফারাবি
এবার ঈদের ছুটিতে কাজ থেকে ছুটি নেবো। কি কি আবার পড়ব তার তালিকা তৈরি করছি। তরুণ কবিদের কাজে লাগতে পারে ভেবে জানাচ্ছি, দান্তে আলিঘিয়েরির ‘ডিভাইন কমেডি
ইসলামের কোরবানি, 'মনের পশু' তত্ত্ব ও খ্রিস্ট ধর্ম
এক
‘আল্লাহু আকবার আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ।’
১. প
'সাধুসঙ্গ', 'সেবা', ও নদিয়ায় 'দেহ'
যাঁরা ছেঁউড়িয়া গিয়েছেন এবং সত্যিকারের সাধুসঙ্গ করেছেন তাঁরা ‘সেবা’ কথাটা শুনেছেন। আমরা ভাবি এটা বুঝি নিছকই ভাষা ব্যবহারের ব্যাপার। ‘খাওয়া’ ক
চোরা না শোনে ধর্মের কাহিনী
রামপালের পক্ষ বা বিপক্ষের বিশেষজ্ঞদের কে ভাড়া খাটে কে খাটে না বাজে তর্ক। যারা করছেন তাদের অনুরোধ করব এই তর্কে ঢুকবেন না। এটা পাতিবুর্জোয়া নীতিবাগীশত
'বাউল' আরবিকরণ করে 'ফকির' করা যাবে না!
বাউলকে বাউলই বলতে হবে! উঁহুঁ, হবে না। লালন নিজেকে ফকির বললেও নয়, মূলে সংস্কৃত বাউল বলেই লালনকে ডাকতে হবে। ফকির একটি আরবি শব্দ -- এটা চলবে না। ফরহাদ মজহার এ
গুম হয়ে যাওয়া মানুষ ও তাদের পরিবার: আন্তর্জাতিক সংহতি সপ্তাহ
আপনি কি জানেন যে গতকাল ২৫ মে থেকে দুনিয়ার বিভিন্ন দেশে যে মনুষ গুলো গুম হয়ে গিয়েছে তারা যে দেশেরই হোক তাদের স্মরণে সপ্তাহ পালন শুরু হয়েছে। শেষ হবে ২৯
ধর্ম প্রসঙ্গে মার্কস: আসুন পর্যালোচনা করি
মোজাহিদুল ইসলাম সেলিম ধর্ম সম্পর্কে কার্ল মার্কসের একটি উদ্ধৃতি দিয়ে ফেইসবুকে একটি স্টেটাস দিয়েছিলেন। ধর্মে বিশেষত মার্কস কিভাবে ধর্মকে বিচার করে
ভাসানী, রবুবিয়াত ও নতুন বিপ্লবী রাজনীতি
মওলানা এসেছিলেন ১২ ডিসেম্বর ১৮৮০, আর আমাদের ছেড়ে গিয়েছিলেন ১৭ নভেম্বর ১৯৭৬।
আজ ১৭ নভেম্বর। এখন রাত। অথচ মনে হচ্ছে সকাল বেলায় কেউ বুঝি 'খামোশ' বলে
ফরহাদ মজহার ফরিদা আখতার সাংবাদিক সম্মেলন
আমরা সুবিচার চাই: গুম অপহরণ বন্ধ হোক
১. ফরিদা আখতারের বক্তব্য
শ্রদ্ধাভাজনেষু
আজ আমি এবং ফরহাদ মজহার আপনাদের সাম
'বাঙালি' এবং পশ্চিম বাংলার নির্বাচন ৫
বাদ পড়া বা পিছিয়ে পড়াদের বৃহত্তর 'বাঙালি' সমাজে অন্তর্ভূক্ত করে নেবার কঠিন কাজ বাদ দিয়ে মমতা ব্যানার্জি ‘মুসলমান তোষন’-এর সোজা পথ নিয়েছিলেন। ফলে হি
'বাঙালি' এবং পশ্চিম বাংলার নির্বাচন ৪
অবশেষে ভারতে নির্বাচনের ফলাফল বেরুতে শুরু করেছে। বিজেপি জিতেছে। মোদী ক্ষমতায় রইলেন। যারা আমার লেখা অনুসরণ করেছেন তাদের কাছে এটা অবাক হবার মতো কোন খব
'বাঙালি' এবং পশ্চিম বাংলার নির্বাচন ৩
আগের আলোচনায় দেখিয়েছি সংখ্যাভীতি পশ্চিম বাংলায় নতুন কিছু না, হিন্দুত্ববাদি রাজনীতি সবসময়ই সংখ্যাভীতিকে কাজে লাগিয়েছে। আসলে শুধু পশ্চিম বাংলা নয়, এট
'বাঙালি' এবং পশ্চিম বাংলার নির্বাচন ২
তৃণমূল, কিন্তু বিশেষ করে মমতা ব্যানার্জির বিরুদ্ধে নির্বাচন কেন্দ্র করে প্রধান অভিযোগ হচ্ছে তিনি মুসলিম তোষণ করেছেন, এরই প্রতিক্রিয়ায় পশ্চিম বাংলায়
'বাঙালি' এবং পশ্চিম বাংলার নির্বাচন ১
একাত্তরের মুক্তিযুদ্ধ শেষ হয়েছে। আমরা যারা তরুণ তখন লেখালিখি করতাম স্বাধীন বাংলাদেশে আমাদের অনেকেরই এই কাণ্ডজ্ঞানটুকু জন্মেছিল যে বাংলাদেশকে যদি
হাট হাজারি, হেফাজত ও কিছু প্রাসঙ্গিক বিষয়: ২
ইফতেখার জামিল লিখেছেন “ফরহাদ মজহার পশ্চিমা চিন্তাকাঠামোর মধ্য দিয়ে ব্যাখ্যা করায় হেফাজতের সমাজ-রাজনীতি চিন্তাটাই ধরতে পারেননি। তিনি হেফাজতকে মা
হাট হাজারি, হেফাজত ও কিছু প্রাসঙ্গিক বিষয়: ১
আল্লামা আহমদ শফি এবং হেফাজতে ইসলামের আন্দোলন নিয়ে আমার পোস্টটি নিয়ে অনেকে নিজেদের ওয়ালে এবং বিভিন্ন কমেন্ট সেকশানে কিছু মন্তব্য করেছেন। তাদের চিন্ত
কেন ইসলাম নিয়ানিরন্তর কথা কৈতে হবে: ৪
যদি মানুষকে অপরিণত, অপূর্ণ , জন্ম সূত্রেই আদি পাপে পাপী কিম্বা পাপিষ্ঠ গণ্য করা হয়, তখন মানুষ নিজের মধ্যে নয়, বাইরে নিজেকে খুঁজবে। নিজের অভাব ও অপূর্ণতা
কেন ইসলাম নিয়ানিরন্তর কথা কৈতে হবে: ৩
কেন ইসলামকে নিয়া আপনাকে বার বার নিরন্তর কথা কৈতে হবে? কারন ইসলামের আগে আর কোন ধর্ম বা দ্বীন বলে নাই আমি মানুষকে 'খলিফা' হিশাবে দুনিয়ায় পাঠামু। ইসলামে মা
কেন ইসলাম নিয়ানিরন্তর কথা কৈতে হবে: ২
মানি, বাংলাদেশে জাতিবাদী ইসলাম আছে, কিন্তু সেটা শক্তিশালী না। 'ইসলামি মৌলবাদ' নামে সেকুলারদের ইসলাম বিদ্বেষী একটা পরিভাষা আছে, কিন্তু আদতে 'ইসলামী মৌল
কেন ইসলাম নিয়ানিরন্তর কথা কৈতে হবে: ১
ইসলাম নিয়া আপনি কথা কইতে পারবেন না। সেটা তখন সাম্প্রদায়িকতা হৈব। ইসলাম নিয়া কথা কইলেই আপনি সেকুলারদের কাছে সাম্প্রদায়িক, গোষ্ঠিতান্ত্রিক, সংকীর্ণ ই
ফেব্রুয়ারি ভাবনা: ৫
পুরানা সমাজ ভাঙা এবং নতুন করে সমাজ গড়ার ইচ্ছার অর্থ হোল বিদ্যমান রাষ্ট্রশক্তির বিরুদ্ধে পালটা রাজনৈতিক শক্তি হিশাবে পরিগঠিত হওয়া। এই পরিপ্রেক্ষিতে
ফেব্রুয়ারি ভাবনা: ৪
মতাদর্শিক ভাবে বাংলাদেশের গণতান্ত্রিক বিপ্লবের লড়াই মূলত বাঙালী জাতীয়তাবাদের বিরুদ্ধে। বিদ্যমান ফ্যসিস্ট শক্তি ও রাষ্ট্র ব্যবস্থার যা মতাদর্শিক
ফেব্রুয়ারি ভাবনা: ৩
বায়ান্ন বা একাত্তর পাকিস্তান কায়েমের আন্দোলন থেকে আলাদা বা বিচ্ছিন্ন কিছু নয়। একুশ ও একাত্তর সাতচল্লিশেরই ধারাবাহিকতা। তবে বাংলাদেশের হিন্দুত্ববা
ফেব্রুয়ারি ভাবনা: ২
বাংলাদেশে ‘বাঙালিত্ব’ সংক্রান্ত ধারণা গড়ে উঠেছে ‘বাঙালি’র ঔপনিবেশিক ইতিহাসে; বর্ণ হিন্দুর হাতে তৈরি ‘বাঙালি’ ধারণার রাজনৈতিক অভিপ্রকাশ হ
ফেব্রুয়ারি ভাবনা: ১
জাতীয় রাজনীতির মৌলিক পরিবর্তন কখন কিভাবে ঘটে সেটা সবসময় সংবাদপত্র পড়ে কিম্বা গবেষণা করে বোঝা যায় না। যে প্রতীকী চিহ্নগুলো সমাজের বিভিন্ন শ্রেণী তাদ
কাঁটাতারের বেড়া, বর্ডার এবং ভারতীয় সীমান্ত বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ড : ২
বাংলাদেশ-ভারত সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া শুরু হয়েছে অনেক আগে। ভারত সরকার ২৩ ডিসেম্বর ২০১৫ তারিখে বাংলাদেশ সীমান্তে ৩৩২৬.১৪ কিলোমিটার কাঁটাতারে
কাঁটাতারের বেড়া, বর্ডার এবং ভারতীয় সীমান্ত বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ড : ১
২০০৯ থেকে ২০১৮ -- এই দশ বছরে সীমান্তে ভারতের ট্রিগার হ্যাপি বি এস এফ ২৯৪ জন বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে, এটা বন্ধু রাষ্ট্রের কীর্তি সম্বন্ধে স্বরা
কোভিড ভ্যাক্সিন: ব্যবসা, বিজ্ঞান ও রাজনীতির গুহ্য পরিভাষা: ২
ভারতীয় ভ্যাক্সিনের ‘উপহার’ কূটনীতির তামাশা এবং বাংলাদেশে ভারতীয় ভ্যাক্সিনের বাজার দখলের কৌশলের পরিপ্রেক্ষিতে সুনির্দিষ্ট ভাবে ভারত থেকে ভারতী
কোভিড ভ্যাক্সিন: ব্যবসা, বিজ্ঞান ও রাজনীতির গুহ্য পরিভাষা: ১
নরেন্দ্র মোদীর দিল্লী তাদের তাঁবেদার সরকারের মাধ্যমে বাংলাদেশের জনগণকে তাদের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার ২০ লাখ চার হাজার
ভাসানী পাঠ ও পর্যালোচনা: ৪
মওলানা ভাসানীকে বঙ্গীয় কমিউনিস্টরা ‘লাল’ ছাড়া আর কিছু ভাবতে পারে না। ‘সবুজ’ বা ইসলামি ছোপ দেখলেই তারা গোস্বা করে। ইসলামপন্থিরা আবার এককাঠি চড়
ভাসানী পাঠ ও পর্যালোচনা: ৩
বাঙালির ইতিহাস বলতে বাংলাদেশের ফ্যাসিস্ট শক্তি শুধু নয় মাসের ইতিহাস বোঝে, কারন তারা বাংলার অন্য সকল মনীষী ও নেতাদের বাঙালির ইতিহাস থেকে ছেঁটে ফেলে দি
ভাসানী পাঠ ও পর্যালোচনা: ২
তরুণ বন্ধু জ্যোতি পোদ্দার লিখেছেন: মাওলানা পাঠ জরুরি এটি অস্বীকার করার উপায় নেই। সময়ের সুর ও স্বর তিনি অনুভব করেছিলেন।
একত্ব ধারনাটি চমৎকার। দ্
ভাসানী পাঠ ও পর্যালোচনা: ১
আজ ১৭ নভেম্বর। উনিশ শ ছিয়াত্তর সালের এই দিনে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী আমাদের ছেড়ে চলে গিয়েছেন। তাঁর জন্ম তারিখ ছিল ১২ ডিসেম্বর ১৮৮০। যারা ফ্যাস
আর্থ ধর্মকথা এবং 'কোরবানি': ৪
এবার আমরা দ্বিতীয় ‘বিশ্বাস-ব্যবস্থা’র কথা বলব, অর্থাৎ আধুনিক সমাজে যে নতুন বিশ্বাস ধর্মের ভূমিকা পালন করে।
মানুষের সমাজ গড়ে তুলবার ক্ষেত্রে
আর্থ ধর্মকথা এবং 'কোরবানি': ৩
22 August 18
‘ধর্ম', 'দ্বীন' বা 'রিলিজিয়ন' আসলে কী সেটা ব্যাখ্যা করা যারপরনাই কঠিন এটা পণ্ডিত, বিশেষত ইতিহাসবিদ ও দার্শনিক মহলে এখন কমবেশি স্বীকৃত। তবে ধর
আর্থ ধর্মকথা এবং 'কোরবানি': ২
‘কোরবানি’ প্রসঙ্গে একটি স্টেটাসের সূত্র ধরে ইনবক্সে ও টাইমলাইনে বন্ধুরা ধর্ম নিয়ে গুরুত্বপূর্ণ কথাবার্তা বলছেন। চলুক। থ্রেড ধরে উত্তর না দিয়ে স
আর্থ ধর্মকথা এবং 'কোরবানি': ১
'মনের পশু কোরবানি করা' ইসলাম বিরোধী প্রপাগাণ্ডার অংশ। এ নিয়ে প্রতিবছরই তর্ক করতে হয়। তবে এই ফালতু নীতিবাগীশতা প্রচার আগের চেয়ে কিছুটা কমেছে।
ইসল
মানুষ, রুহানিয়াত ও মক্কা বিজয়: ৪
‘কালো মানুষদের জীবনও জীবন’ (Black Lives Matter)। আমি একটি ঐতিহাসিক ছবি মনের মধ্যে আঁকবার চেষ্টা করছি।
রাসুলে করিম সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম মক্কা বিজয়
মানুষ, রুহানিয়াত ও মক্কা বিজয়: ৩
মক্কা বিজয় নিয়ে লিখছি। এবারের রমজানেই লিখতে উদ্বুদ্ধ বোধ করেছি। শুরুও করেছিলাম রমজানেই। ঈদ শেষ হোল, কিন্তু প্রেরণাটুকু থামে নি।
মক্কা বিজয়ের লক
মানুষ, রুহানিয়াত ও মক্কা বিজয়: ২
মানুষের মহিমা নিয়ে আমরা কথা শুরু করেছিলাম। মানুষ মুক্ত এবং স্বাধীন -- এই উপলব্ধি গভীর রুহানি উপলব্ধি। মানুষকে আল্লার খলিফা ঘোষণা দিয়ে ইসলাম মানুষকে র
মানুষ, রুহানিয়াত ও মক্কা বিজয়: ১
ঈদ মোবারক। আজ রমজানের শেষ দিন। ‘মানুষ’ নিয়ে বিনয়ের সঙ্গে দুই একটি কথা পেশ করব।
মানুষকে মুক্ত বা স্বাধীন ভাবতে পারা মানবেতিহাসে খুব বড়সড় ঘটনা।
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ৭
জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ শওকত আলী চৌধুরী ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার বয়াতি শরিয়ত সরকারকে জামিন দেন নি। গত ৯ জানুয়ারি ডিজিটাল নিরা
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ৬
"সংসদে প্রধানমন্ত্রী: শরিয়ত বাউল কোনো অপরাধের সঙ্গে সম্পৃক্ত বলেই গ্রেপ্তার" -- প্রথম আলোর সংবাদের শিরোনাম।
"কোনো ব্যক্তিবিশেষ অপরাধে সম্পৃক্ত হ
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ৫
বাংলার সকল তরিকার ভাবুক ভাই বোন এবং শ্রদ্ধা ভাজন মুফতি আলেম ওলেমাদের প্রতি
আসসালামো আলাইকুম!
জ্বি, গল্প আছে। জালালুদ্দিন রুমিকেও জবাব দিতে
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ৪
শরিয়ত সরকারের ভাষা ও রুচি নিয়ে যে তর্ক চলছে তার উদ্দেশ্য ডিজি্টাল নিরাপত্তা আইন থেকে সাধারণ জনগণের নজর ফিরিয়ে নেওয়া। এটা এক নম্বর। এর ওপরই সবার আগে জো
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ৩
বাংলার ভাবান্দোলনের যাঁরা সজীব ও জীবন্ত কর্মী তাঁরা শরিয়ত সরকারের পক্ষে রাস্তায় দাঁড়িয়েছেন। তাঁদের প্রতি পূর্ণ সংহতি। এঁদের বক্তব্য মনোযোগ দিয়ে শু
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ২
বয়াতি শরিয়ত সরকার নিয়ে তর্ক আদতে ইসলাম ধর্মে সঙ্গীত হারাম নাকি হালালের তর্ক না। তার প্রকাশভঙ্গি কিম্বা তার গান নিয়েও নয়। এমনকি তার বক্তব্য নিয়েও নয়।
ইসলাম, সঙ্গীত ও ডিজিটাল নিরাপত্তা আইন: ১
আমি বয়াতি শরিয়ত সরকারকে ডিজিটাল. নিরাপত্তা আইনে গ্রেফতারের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। যাঁরা একজন বয়াতিকে ধর্মের নামে জেলে ঢুকালেন এই ফ্যসিস্ট রাষ্ট্